ইথিওপিয়ানদের অস্ত্রের গুদাম ধ্বংস : আশ-শাবাবের দুর্দান্ত অভিযানে হতাহত ১৭ শত্রুসেনা

ত্বহা আলী আদনান

1
1172

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সোমালিয়ার পাশাপাশি ইথিওপিয়ায় সামরিক উপস্থিতি বাড়িয়েছে আল-কায়েদা। যার ফলশ্রুতিতে বহু সংখ্যক ক্রুসেডার সৈন্য হতাহত হচ্ছে।

সেই ধারাবাহিকতায় গত ১৫ আগস্ট ইথিওপিয়ান বাহিনীর বিরুদ্ধে পর পর ২টি অভিযান পরিচালনা করছেন আল-কায়দা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। যার একটি চালানো হয়েছে ইথিওপিয়ার ‘ওয়াশাকো’ শহরে। সেখানে ক্রুসেডার সৈন্যদের একটি অবস্থান লক্ষ্য করে ভারী বিস্ফোরক ডিভাইস বিস্ফোরণ ঘটান তাঁরা। এতে ১৪ এরও বেশি ইথিওপিয়ান সৈন্য নিহত এবং আহত হয়।

মুজাহিদগণ তাদের দ্বিতীয় সফল অভিযানটি চালান দক্ষিণ সোমালিয়ার উপসাগরীয় বে রাজ্যের আউদিনালী শহরে। সেখানেও ইথিওপিয়ান বাহিনীর একটি ঘাঁটি ঘিরে কয়েক ঘণ্টা ধরে তীব্র হামলা চালান মুজাহিদগণ। এসময় ঘাঁটিতে পর পর ২টি কামন হামলাও চালানো হয়।

স্থানীয় সূত্র মতে, আশ-শাবাব যোদ্ধাদের উক্ত হামলায় ইথিওপিয়ান সামরিক বাহিনীর অন্তত ৩ সৈন্য কামানের আঘাতে নিহত হয়েছে, এবং অন্যরা আহত হয়েছে। আল-আন্দালুস রেডিও স্টেশন থেকে জানানো হয় যে, মুজাহিদদের উক্ত হামলায় বহু সংখ্যক ইথিওপিয়ান সৈন্য হতাহত হওয়া ছাড়াও, তাদের অস্ত্র ও গোলাবারুদ সরবরাহের একটি গুদাম সহ ৩টি তাঁবু ধ্বংস করেছেন মুজাহিদগণ।

আশ-শাবাব প্রতিরোধ যোদ্ধাদের চতুর্মুখি আক্রমনে বিপর্যস্ত ইসলাম ও মুসলিমের শত্রুরা এখন দিশেহারা হয়ে পড়েছে বলে মনে করেন বিশ্লেষকরা। অল্প সময়ের ব্যবধানেই হয়তো সেখানে একটি ইসলামি ইমারতের আনুষ্ঠানিক ঘোষণা শুনতে পাবে মুসলিম উম্মাহ – এমন আশাবাদ ব্যক্ত করেছেন তাঁরা।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন