আসামে হিন্দুত্ববাদীদের উচ্ছেদ অভিযান অব্যাহত: আরও ২৯৯টি পরিবার গৃহহীন

মাহমুদ উল্লাহ্‌

3
579

আসামের হিন্দুত্ববাদী হিমন্ত বিশ্ব শর্মার সরকার রাজ্যের বিভিন্ন অংশে উচ্ছেদ অভিযান চালিয়ে যাচ্ছে। মুখ্যমন্ত্রী গত ২১ ডিসেম্বর রাজ্য বিধানসভায় বলেছে, যতদিন বিজেপি ক্ষমতায় থাকবে ততদিন উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

এই হিসাবে, লাখিমপুর জেলার পাভা বনভূমি থেকে “অধিগ্রহণকারীদের” উচ্ছেদের অভিযানের মাধ্যমে ২৫০ হেক্টর জুড়ে বিস্তৃত জমি খালি করা হয়েছে। গত ১১ জানুয়ারি বুধবার দ্বিতীয় দিনের মতো শুরু হওয়া উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে। মোট ২৯৯ টি পরিবার, যাদের বেশিরভাগই বাংলাভাষী মুসলমান, তাদের বাড়িঘর ছেড়ে দিতে বাধ্য করা হচ্ছে। তারা দুঃখ প্রকাশ করেছেন যে তারা তাদের মূল্যবান জিনিসপত্রও সংগ্রহ করতে পারেননি এবং প্রশাসন তাদের ফসলও ধ্বংস করেছে।

মঙ্গলবার থেকে শুরু হওয়া এই উচ্ছেদ অভিযান পাভা সংরক্ষিত বনের প্রায় ৪৫০ হেক্টর জায়গা পরিষ্কার করার জন্য রাজ্য সরকার এ প্রকল্পটি হাতে নিয়েছে। প্রথম দিনে, হিন্দুত্ববাদী কর্মকর্তারা মোহঝুলি গ্রামে ২০০ হেক্টর জমি পরিষ্কার করেছে, যেখানে ২০১ পরিবারের বাড়ি ছিল।

একজন সিনিয়র জেলা প্রশাসনের আধিকারিক মিডিয়া রিপোর্টে বলেছে, গতকাল থেকে উচ্ছেদ অভিযান আবার শুরু হয়েছে এবং এখনও পর্যন্ত চলছে। আমরা কোনো প্রতিরোধের সম্মুখীন হইনি।

আধাসোনা গ্রামে প্রায় ৭০টি বুলডোজার, এক্সকাভেটর ও ট্রাক্টর দিয়ে কাজ করা হয়েছে। প্রায় ৬০০ পুলিশ এবং সিআরপিএফ কর্মীরা উচ্ছেদের তদারকির জন্য পাহারা দিয়েছে। যেন কেউ বাধা দিতে না পারে।

এলাকাবাসী ও নেতাদের দাবি, তাদের আগে জমির মালিকানার দলিল দেওয়া হয়েছিল।

“অল আসাম মাইনরিটি স্টুডেন্টস ইউনিয়ন (AAMSU) এর লাখিমপুর জেলা সম্পাদক আনোয়ারুল দাবি করেছেন, “এই এলাকার মানুষ কয়েক দশক ধরে এখানে বসবাস করছে। PMAY স্কিমের অধীনে বাড়িগুলি তৈরি করা হয়েছিল, অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি রাজ্য দ্বারা তৈরি করা হয়েছিল, MGNREGA কর্মসূচির অধীনে বিদ্যুৎ সংযোগ এবং রাস্তা সবই তৈরি করা হয়েছে।”

AAMSU কর্মকর্তা উচ্ছেদ অভিযানকে “অমানবিক এবং একতরফা” বলে অভিহিত করেছেন। তিনি প্রশ্ন তোলেন যে এই বাসিন্দারা যদি এই এলাকায় অবৈধভাবে বসবাস করে, তবে কীভাবে সরকারী প্রকল্পগুলি দেওয়া হচ্ছে।

এলাকার এক বাসিন্দা দাবি করেছেন যে রাজ্য সরকার কয়েক দশক আগে তাদের জমির মালিকানা দিয়েছিল। “যখন আমরা এই সরকারের কাছে এটি জমা দিয়েছিলাম, তারা তা প্রত্যাখ্যান করেছে। আমরা এখন কোথায় যাব?”

গ্রামবাসীরা আরও অভিযোগ করেছেন যে সংরক্ষিত বনের সীমানা বিশেষত ২০১৭ সাল থেকে বেশ কয়েকবার পরিবর্তন করা হয়েছে।
মুসলিমদের গৃহহীন করার লক্ষ্যেই তারা উদ্দেশ্যমূলকভাবে বনের সীমানা বাড়িয়ে চলেছে।

মূলত আসাম এখন হয়ে উঠেছে হিন্দুত্ববাদীদের মুসলিম উচ্ছেদ ও নিধনের পরীক্ষাগার। এই ব্যাপারে তাই বাংলাদেশের মুসলিমদেরকেও বিশেষ দৃষ্টি রাখতে বলেছেন বিশ্লেষকগণ; কেননা আসাম উত্তপ্ত হলেই বাংলাদেশকে গোলযোগপূর্ণ করে গ্রাস করা সহজ হবে হিন্দুত্ববাদীদের জন্য।



তথ্যসূত্র:
——-
1. Assam Eviction Campaign Continues: 299 More Lakhimpur Families Become Homeless
https://tinyurl.com/38865mp7

3 মন্তব্যসমূহ

  1. মালায়োন মুশরিকদের পতন অতি সন্নিকটে । হে ! আল্লাহ আমাদের ধৈর্যের সাথে অটল রাখুন এবং এই নিকৃষ্ট মুশরিকদের আমাদের হাতে শাস্তি দিয়ে আমাদের অন্তরগুলোকে প্রশান্ততিত করুন । আমীন

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদীর্ঘ এক মাস সাগরপথ পাড়ি দিয়ে ইন্দোনেশিয়ায় পৌঁছল একদল মাজলুম মুসলিম
পরবর্তী নিবন্ধশিশু আসিফা ধর্ষণ ও হত্যার পাঁচ বছর: আমাদের ভবিষ্যৎ প্রজন্ম হিন্দুত্ববাদী হুমকির মুখে