আল-কায়েদা মুজাহিদিনের দুর্দান্ত হামলায় অন্তত ১২ মালিয়ান সেনা হতাহত

আলী হাসনাত

0
821

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সামরিক উপস্থিতি ও তৎপরতা বাড়িয়েছে আল-কায়েদা। সাম্প্রতিক এই সামরিক তৎপরতা বৃদ্ধির ফলস্বরূপ মুজাহিদিনের হামলায় পশ্চিম আফ্রিকার এই দেশটির এক ডজনেরও বেশি সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, গত ২৭ ফেব্রুয়ারি সকালে আল-কায়েদা সংশ্লিষ্ট জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের (জেএনআইএম) যোদ্ধারা মালির সাইকো প্রদেশে একটি অতর্কিত হামলা চালিয়েছেন। হামলাটি মার্কালা এলাকায় মালিয়ান সেনাবাহিনীর একটি অস্থায়ী সামরিক ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়েছিল। এতে মালিয়ান সামরিক বাহিনীর অন্তত ২ সৈন্য নিহত হয় এবং আরও কিছু সেনা আহত হয়ে নিজেদের জীবন বাঁচাতে ঘাঁটি ছেড়ে পালিয়ে যায়।

অভিযান চলাকালে মুজাহিদগণ সেনাবাহিনীর ২টি গাড়ি ধ্বংস করে দেন এবং সবশেষে পুরো সামরিক ঘাঁটিটি ধ্বংস করেন। অপরদিকে অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ৩টি ভারী অস্ত্র এবং ২টি মাঝারি অস্ত্র গনিমত লাভ করেন।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় ‘জেএনআইএম’ মুজাহিদিন একই রাজ্যের কিম্বারানা এলাকায় আরও একটি সফল হামলা চালিয়েছেন। ঐ হামলাটিও মালিয়ান সেনাবাহিনীর একটি সামরিক অবস্থান লক্ষ্য করে চালানো হয়।

সূত্রমতে, মুজাহিদগণ ঘাঁটিতে অতর্কিত হামলা শুরু করলে সেনারা পালানোর চেষ্টা করে। আর এই পলানোর সময়ই মুজাহিদদের হামলায় বহু সংখ্যক সৈন্য হতাহত হয়। সেই সাথে ১টি গাড়ি ও ১টি মোটরসাইকেল ধ্বংস করেন মুজাহিদগণ।

সেনাদের ঘাঁটি ছেড়ে পালানোর পর, মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ২টি গাড়ি, ৪টি ভারী অস্ত্র, ৬টি মাঝারি অস্ত্র সহ অসংখ্য গোলাবারুদ গনিমত লাভ করেন।

এরও আগে গত ২০ ফেব্রুয়ারি ভোরে ‘জেএনআইএম’ মুজাহিদিন মোপ্তি রাজ্যে পৃথক ২টি হামলা চালান।
প্রথম হামলাটি চালানো হয় রাজ্যের নারা এলাকায় সেনাবাহিনীর একটি টহলরত দলকে টার্গেট করে। বোমা বিস্ফোরণের মাধ্যমে চালানো হামলাটিতে মালিয়ান সামরিক বাহিনীর অন্তত ২ সৈন্য নিহত এবং আরও ৭ এর বেশি সৈন্য আহত হয়।

মুজাহিদগণ এদিন তাদের দ্বিতীয় হামলাটি চালান একই রাজ্যের কোয়া এলাকায়। হামলাটি ইসলাম বিরোধী শক্তি রুশ ভাড়াটে ওয়াগনার বাহিনীকে টার্গেট করে চালানো হয়। ওয়াগনার সেনারা যখন উক্ত এলাকার একটি পানির লাইন নষ্ট করার চেষ্টা করছিল, তখনই মুজাহিদগণ ওয়াগনার বাহিনীর মুখোমুখি হলে উভয় বাহিনীর মাঝে তীব্র লড়াই ছড়িয়ে পড়ে। শেষ পর্যন্ত ওয়াগনার বাহিনী মুজাহিদদের কাছে শোচনীয় পরাজয় বরণ করে এবং অনেক ভাড়াটে সেনা হতাহত হয়। তাদেরকে পরবর্তীতে উক্ত এলাকায় বিমান হামলার সহায়তায় সরিয়ে নেয় দখলদাররা।

একই দিনে ‘জেএনআইএম’ মুজাহিদগণ তাদের আরও একটি সফল সামরিক অপারেশন পরিচালনা করেন রাজ্যটির বুজগিরি এলাকায়। হামলাটি মালিয়ান সামরিক বাহিনীরর একটি দলটিকে টার্গেট করে চালানো হয়, যারা উক্ত এলাকার কয়েকজন রাখালকে বন্দী করে নিয়ে যাওয়ার চেষ্টা করছিল।

আলহামদুলিল্লাহ, মুজাহিদদের অতর্কিত এই হামলায় সামরিক বাহিনীর অনেক সৈন্য হতাহত হয়। যাদের মধ্যে এক সেনার মৃতদেহ ঘটনাস্থলে রেখেই বাকি সৈন্যরা পালিয়ে যায়। এসময় সেনাবাহিনীর একটি গাড়িও ধ্বংস করেন মুজাহিদগণ। অভিযান শেষে মুজাহিদগণ বন্দীদের মুক্ত করেন এবং ঘটনাস্থল থেকে ৪টি অস্ত্র জব্দ করেন।

মুজাহিদদের পৃথক অপারেশন থেকে প্রাপ্ত কিছু গনিমত –

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধশহীদ সাইয়্যেদ কুতুব রহিমাহুল্লাহ্: হার না মানা এক নক্ষত্র
পরবর্তী নিবন্ধ“শিবাজী,আফজাল খান এক হতে পারে না” মন্তব্য করে অস্ত্র তুলে নেওয়ার আহ্বান