নারী নিখোঁজের তালিকায় কাশ্মীর দ্বিতীয়, ২০১৯ থেকে নিখোঁজ ১০ হাজার

- আবু আব্দুল্লাহ

0
623

২০১৯ সাল থেকে প্রায় ১০ হাজার মহিলা জম্মু কাশ্মীর থেকে নিখোঁজ হয়েছেন বলে রাজ্য সভাকে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র। ভারতীয় সংসদকে জানানো হয়েছে যে, ২০১৯ সালের পর থেকে ১৮ বছরের উপরের ও নিচের ৯৭৬৫ জন মহিলা কাশ্মীরে নিজেদের বাড়ি থেকে নিখোঁজ হয়েছেন।

গত জুলাই মাসের ২৬ তারিখ বুধবার রাজ্যসভায় এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্র এই তথ্য প্রকাশ করেন।
২০১৯ থেকে ২০১২১ সাল পর্যন্ত প্রতিবেদনে রাজ্য থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী, জম্মু কাশ্মীরে এই তিন বছরে ১৮ বছর বয়সের নিচে ১ হাজার ১৪৮ জন মেয়ে এবং ১৮ এর উপরে ৮ হাজার ৬১৭ জন মহিলা নিখোঁজ হয়েছেন।
প্রতিবেদন অনুযায়ী, এখন পর্যন্ত এই মহিলাদের কোনও খোঁজ পাওয়া যায় নি।

২০১৯ সালে ১৮ বছরের কম বয়সী ৩৫৫ জন এবং ১৮ বছরের বেশি বয়সের ২,৭৩৮ জন মহিলা নিখোঁজ হন। পরের বছর ২০২০ সালে ১৮ এর কম বয়সি মেয়ে ৩৫০ জন এবং ১৮ এর বেশি বয়সি ২৭০১ জন মহিলা নিখোঁজ হয়েছেন।
এরপর ২০২১ সালে ৩ হাজার ১৭৮ জন ১৮ বছরের বেশি বয়সি মহিলা নিখোঁজ হয়েছেন, আর ১৮ বছরের কম বয়সী নিখোঁজ মেয়ের সংখ্যা ৪৪৩ জন।

উল্লেখ্য, জম্মু কাশ্মীর এই ইউটি তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। মহিলা নিখোঁজ হওয়ার মামলার তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে দিল্লিতে ২২ হাজার ৯১৯ জন ১৮ বছরের কম বয়সী মেয়ে এবং ৬১ হাজার ৫০জন ১৮ বছর বয়সের উপরে নিখোঁজ হয়েছে।

তবে ২০২১ সালে মহারাষ্ট্র এই তালিকার শীর্ষে রয়েছে। রাজ্যটিতে সেবছর ১৮ বছরের বেশি বয়সী নিখোঁজ মহিলাদের ৫৬ হাজার ৪৯৮ টি ঘটনা রিপোর্ট করা হয়েছে।
নিখোঁজের এই তালিকা এবং পরিসংখ্যানগুলোই প্রমাণ করে যে, নারীদের নিরাপত্তার ক্ষেত্রে ভারত খুবই ঝুঁকিপূর্ণ।

জম্মু কাশ্মীরে মহিলাদের নিখোঁজ হওয়া সম্পর্কিত সমস্যাগুলির জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে দাবি করেছে সরকার। তবে ২০১৯ সাল থেকেই এই অঞ্চলের মহিলাদের নিখোঁজ হওয়ার পরিসংখ্যান ঊর্ধ্বমুখী। বিশেষ করে দেখা গেছে যে, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে অ-কাশ্মীরিরা সেখানে জমি কিনার ও বসতি স্থাপন করার সুযোগ পেয়ে যায়। তখন বিজেপি, আরএসএস ও বজরং দলের সদস্যরা সহ গোটা ভারত থেকে উগ্র হিন্দুত্ববাদীরা কাশ্মীরি মেয়েদের বিয়ে করার সুযোগ লাভ করতে পারবে এই আনন্দ প্রকাশ করতে থাকে নেট দুনিয়ায়।



তথ্যসূত্র:

1. Nearly 10,000 women have gone missing in Jammu Kashmir since 2019
https://tinyurl.com/4y2h7tsh
https://tinyurl.com/53aferra

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধজবাবদিহিতা: জনগণের আস্থা অর্জনের মূল চাবি
পরবর্তী নিবন্ধমুসলিম বিরোধী হিন্দুত্ববাদী বক্তাকে পুরস্কৃত করলো ইংল্যান্ডের লিচেস্টারশায়ার পুলিশ