৩ দিনে শাবাব যোদ্ধাদের ১৪ অভিযান

- ত্বহা আলী আদনান

0
845

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিশু সহ দেশের গুরুত্বপূর্ণ অঞ্চলগুলোতে সামরিক অপারেশন চালাচ্ছে আশ-শাবাব। সম্প্রতি দলটির শহর কেন্দ্রীক এমন হামলায় অন্তত ৯৫ সৈন্য নিহত এবং আহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন গত ১২ আগস্ট সোমালিয়ার রাজধানী মোগাদিশু ও কিসমায়ো শহরে পরপর ৫টি অভিযান পরিচালনা করে।
এরমধ্যে কিসমায়োর জানি-আব্দি শহরে মুজাহিদদের পরিচালিত অভিযানে অন্তত ১৮ সৈন্য নিহত এবং আরও ১৭ সৈন্য আহত হয়েছে। সূত্রমতে, শাবাবের অভিযানে হাতাহত সৈন্যরা সোমালি স্পেশাল ফোর্সের সদস্য ছিলো।
একই সময়ে কিসমায়োর বারসেনগুনি এলাকায় মুজাহিদদের পরিচালিত অন্য এক অভিযানে অন্তত ৫ সৈন্য নিহত হয় এবং অন্য সৈন্যরা পালিয়ে যায়।

অভিযান দু’টি শেষে আশ-শাবাব মুজাহিদিন ঘটনাস্থল থেকে কয়েক ডজন বেকা, পিকা ও মেশিনগান জব্দ করেছেন।

এদিন হারাকাতুশ শাবাব মুজাহিদিন আরও একটি অভিযান পরিচালনা করেন রাজধানী মোগাদিশুর দিনেলি জেলায়। অভিযানটি সোমালি সরকারের গোয়েন্দা ও নিরাপত্তা বাহিনীর বিশেষ ইউনিটের বিরুদ্ধে চালানো হয়েছিল। সূত্রমতে, মুজাহিদদের পরিচালিত এই অভিযানে ২ কমান্ডো অফিসার সহ অন্তত ১২ সৈন্য নিহত হয়েছে। এছাড়াও ২টি সাঁজোয়া যান ধ্বংস হওয়ার পাশাপাশি আরও ৭ সৈন্য গুরুতর আহত হয়েছে। এই অভিযানের ফলে সোমালি বাহিনী রাজধানীর আলি মাহদি এলাকা থেকে পিছু হটতে বাধ্য হয়।

স্থানীয় সূত্রমতে, এদিন মুজাহিদদের পরিচালিত বাকি দুটি অভিযানেও আরো অসংখ্য সৈন্য হতাহত হয়েছে।

সূত্রমতে, হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন গত ১০ এবং ১১ আগস্ট তারিখে সোমালিয়া জুড়ে আরও ৯টি পৃথক অভিযান পরিচালনা করেছেন। এরমধ্যে কিসমায়ো শহরের উপকণ্ঠে মুজাহিদদের ৩টি সফল বোমা বিস্ফোরণে সোমালি বাহিনীর অন্তত ১৩ সৈন্য হতাহত হয়। এসময় সেনাবাহিনীর একটি প্রাডো যান এবং একটি গাড়ি ধ্বংস হয়ে যায়।

এমনিভাবে রাজধানী মোগাদিশুর দারুস-সালাম এলাকায় উগান্ডায় প্রশিক্ষিত সোমালি সৈন্যদের লক্ষ্য করেও একটি সামরিক অভিযান পরিচালনা করছেন মুজাহিদগণ। এতে সামরিক বাহিনীর ৫ সৈন্য নিহত এবং আরও ৬ সৈন্য আহত হয়েছে। ধ্বংস করা হয়েছে সামরিক বাহিনীর একটি গাড়িও।

অপরদিকে শাবেলি রাজ্যের বালিডোকলি বিমান ঘাঁটির কাছে একটি সামরিক চেকপয়েন্টে আক্রমণ চালান মুজাহিদগণ। এতে ৪ সৈন্য নিহত এবং অপর ৩ সৈন্য আহত হয়। অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ৩টি মেশিনগান এবং অন্যান্য সামরিক সরঞ্জাম জব্দ করেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তানকে ষড়যন্ত্র না করার পরামর্শ আফগান প্রতিরক্ষা মন্ত্রীর
পরবর্তী নিবন্ধ‘আফগানিস্তানের লিথিয়াম খাতে সবাই বিনিয়োগ করতে পারবে’