ইরান ও আফগানের পররাষ্ট্রমন্ত্রীর তুমুল বাকযুদ্ধ

- আলী হাসনাত

0
1125

সম্প্রতি ইরান ও আফগান পররাষ্ট্রমন্ত্রীর মধ্যকার বাকযুদ্ধ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা হচ্ছে। জানা গেছে, ইরানের পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের কঠোর জবাব দিয়েছেন আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

স্থানীয় সূত্রমতে, সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আমির আব্দুল্লাহিয়ান উজবেকিস্তানে একটি যৌথ বৈঠকে আফগান পররাষ্ট্রমন্ত্রীকে বলেছিলেন, “জনাব মুত্তাকি, আমরা দীর্ঘদিন ধরে আপনাদের থেকে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার প্রতিষ্ঠার জন্য অপেক্ষা করছি।”
বৈঠকে আমির খান মোত্তাকিকে তেহরান প্রশাসনের কর্মকর্তারা আরও জিজ্ঞাসা করেন, “আপনি কি আপনার নাগরিকদের অধিকার স্বীকার করেন?”

আব্দুল্লাহিয়ানের এমন বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানান আফগান পররাষ্ট্রমন্ত্রী আমীর খান মুত্তাকি।
তেহরানের কর্মকর্তারদের এমন প্রশ্নের জবাবে মৌলভি আমীর খান মুত্তাকি বলেন, আমরা আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক জোট সরকার প্রতিষ্ঠার জন্য কাজ করছি। আপনার দেশে (ইরান) কি এমন একটি অন্তর্ভূক্তিমূলক সরকার আছে, যে কারণে আপনারা আমাদের কাছে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার প্রতিষ্ঠার প্রস্তাব করেন?”

জনাব মুত্তাকি আরও বলেন, “আপনার দেশ মানবাধিকার লঙ্ঘন করছে। এই দেশে উচ্চ মৃত্যুদণ্ডের হার উদ্বেগজনক। তাছাড়া আপনারা যত বন্দীকে মৃত্যুদণ্ড দিয়েছেন, এতজন লোক আমাদের দেশের কারাগারেও বন্দী নেই। আপনার দেশে হাজার হাজার মানুষ নিখোঁজ হলেও, কেউ তাদের সম্পর্কে প্রশ্ন করতে পারেন না।”

উল্লেখ্য যে, চীনের পরে ইরান বিশ্বে বার্ষিক সর্বোচ্চ সংখ্যক মৃত্যুদণ্ড কার্যকর করা দেশ হিসাবে পরিচিত। দেশটিতে ২০২২ সালে ৫৮২ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবিএসএফ কর্তৃক আরও এক বাংলাদেশীকে গুলি করে হত্যা
পরবর্তী নিবন্ধসুইডেনে আবারো কুরআন অবমাননা, প্রতিবাদ করায় গ্রেফতার ১০