বিএসএফ কর্তৃক আরও এক বাংলাদেশীকে গুলি করে হত্যা

মুহাম্মাদ ইব্রাহীম

0
276
ভারত-বাংলাদেশ সীমান্ত, ফাইল ছবি।

সীমান্তে আরও এক বাংলাদেশির প্রাণ কেড়ে নিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ। নিহত বাংলাদেশির নাম মানিক মিয়া। তিনি কুড়িগ্রামের বাসিন্দা।
গত ২ সেপ্টেম্বর কুড়িগ্রামের রৌমারী সীমান্তে এ ঘটনা ঘটে।

জানা যায়, ঐ দিন রাতে মানিক মিয়া সহ ১৫-২০ জনের একটি গুরু ব্যবসায়ী দল গরু আনতে সীমান্তের কাছাকাছি যায়। এ সময় তাদের লক্ষ্য করে গুলি ছুঁড়তে শুরু করে বিএসএফ। এতে মানিক মিয়া গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। তার শরীরে অন্তত ৪টি গুলির চিহ্ন পাওয়া গিয়েছে।

সীমান্তে মানিক মিয়াকে যখন গুলি করে হত্যা করে বিএসএফ, ঠিক সেদিনই ভারতের উচ্চপদস্ত ৭ কর্মকর্তারা সীমান্ত সম্মেলনে যোগ দিতে বাংলাদশে অবস্থান করছিল।

সীমান্ত সম্মেলনে যোগ দিতে গত ২ সেপ্টেম্বর বেনাপোল সীমান্তে পৌঁছায় বিএসএফের সাত সদস্যের প্রতিনিধিদল। ছবি: সময় সংবাদ

সীমান্ত হত্যা বন্ধে দফায় দফায় বিভিন্নভাবে প্রতিশ্রুতি দিচ্ছে ভারত। কিন্তু তাদের প্রতিশ্রুতি কার্যত কোন কাজেই আসছে না। দেশটির সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে নিরীহ বাংলাদেশির প্রাণ হারানোর ঘটনা যেন সাধারণ নিয়মেই পরিণত হয়েছে।

এদিকে এসব ঘটনায় বিজিবি বিভিন্ন সময় প্রতিবাদ করে বিএসএফের সাথে পতাকা বৈঠক করে হত্যা বন্ধে আহ্বান জানিয়ে দায় সারছে। অন্যদিকে রাষ্ট্রীয়ভাবেও জোরালো কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। রাষ্ট্র বরং উল্টো কোন বিএসএফের আগ্রাসনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণকারী বিজিবি অফিসারদের বিরুদ্ধেই ব্যবস্থা গ্রহণের নজির স্থাপন করছে।



তথ্যসূত্র:

১। সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
https://tinyurl.com/2chrzjmu
২। সীমান্ত সম্মেলনে যোগ দিতে বিএসএফ প্রতিনিধিদল বাংলাদেশে
https://tinyurl.com/2pmyayzb

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবুরকিনান সেনা ব্যারাকে আল-কায়েদার অভিযানে অন্তত ১৭ সেনা নিহত
পরবর্তী নিবন্ধইরান ও আফগানের পররাষ্ট্রমন্ত্রীর তুমুল বাকযুদ্ধ