শাবাবের অভিযানে ৬৫ সোমালি সৈন্য হতাহত

- ত্বহা আলী আদনান

1
585

সোমালিয়ার রাজধানী মোগাদিশু সহ দেশের দক্ষিণাঞ্চলে ৫টি অভিযান পরিচালনা করছেন আল-কায়দা সংশ্লিষ্ট শাবাব যোদ্ধারা। এতে সোমালি বাহিনীর অন্তত ৬৫ সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন গত ১৮ সেপ্টেম্বর, সোমালিয়া জুড়ে অন্তত ৮টি অভিযান পরিচালনা করেছেন। শাবাব যোদ্ধারা এসবের প্রথম অভিযানটি চালিয়েছেন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জিজু রাজ্যে। অভিযানটি লুক শহরে সেনাবাহিনীর একটি কনভয় লক্ষ্য করে চালানো হয়েছিল। এতে সামরিক বাহিনীর এক ব্রিগেডিয়ার কমান্ডার সহ ১৩ সৈন্য নিহত এবং আরও ৩ সৈন্য আহত হয়।

এদিন হারাকাতুশ শাবাব মুজাহিদিন তাদের দ্বিতীয় সফল অভিযানটি পরিচালনা করেন কেন্দ্রীয় অঞ্চলের মাদাক রাজ্যে। এদিন রাজ্যটিতে কয়েক ঘন্টা যাবৎ সরকারি বাহিনী ও আশ-শাবাবের মধ্যে তীব্র লড়াই সংঘটিত হয়। এতে সরকারি বাহিনীর উচ্চপদস্থ এক অফিসার সহ অন্তত ৪২ সৈন্য হতাহত হয়।

অপরদিকে রাজধানী মোগাদিশু এবং মাহদায়ী শহরেও পশ্চিমা সমর্থিত সোমালি বাহিনীকে টার্গেট করে আরও ৩টি অভিযান পরিচালনা করেন মুজাহিদগণ। এতে দেশটির গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা সহ সামরিক বাহিনীর ৭ সদস্য নিহত হয়।

এটি লক্ষণীয় যে, শাবাবের সাম্প্রতিক আক্রমণগুলো অনেক বড় পরিসরে হচ্ছে, প্রতিটি অভিযানেই হতাহত হচ্ছে পশ্চিমা সমর্থিত সোমালি বাহিনীর অসংখ্য সদস্য। সেই সাথে টার্গেট করা হচ্ছে দখলদার হিসেবে আবির্ভূত হওয়া ইথিওপিয়া, কেনিয়া, রুওয়ান্ডা ও বুরুন্ডির আফ্রিকার অন্যান্য দেশের সৈনিকদেরকেও।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইমারতে ইসলামিয়ার প্রশংসা করায় পদত্যাগে বাধ্য হলেন যুক্তরাজ্যের প্রতিরক্ষা বাছাই কমিটির প্রধান
পরবর্তী নিবন্ধভারতে মুসলিম হত্যাকারী পুনেত কেরেহাল্লিকে আটকের পর মুক্তি