বিজেপি নেতার বিরুদ্ধে কথা বলায় ১৪ দিন জেলে কাটালেন কাশ্মীরি মানবাধিকার কর্মী

- আবু আব্দুল্লাহ্‌

0
438
কাশ্মীরি সমাজ কর্মী ওয়াকার এইচ. ভাট্টি

ভারতীয় জনতা পার্টির জাতীয় নির্বাহী সদস্য ডঃ দরাক্ষন অন্দ্রাবিরের সমালোচনা করায় ১৪ দিন হাজতে কাটাতে হয়েছে কাশ্মীরি সমাজ কর্মী ওয়াকার এইচ. ভাট্টিকে। গত ১ সেপ্টেম্বর অন্দ্রাবি তার নামে মামলা দায়ের করলে পুলিশ জনাব ওয়াকারকে গ্রেফতার করে।

বিজেপি নেত্রী জনাব ওয়াকারের বিরুদ্ধে তার সুনাম ক্ষুণ্ণ করা এবং ধর্মের ভিত্তিতে জনগণকে উত্তেজিত করার অভিযোগ আনে। শ্রীনগর পুলিশ বরাবর দাখিল করা আবেদনপত্রে সে জনাব ওয়াকার ভাট্টিকে ‘ভারত বিরোধী তথাকথিত মানবাধিকার কর্মী’ বলে কটাক্ষও করেছে।

উল্লেখ্য, ডঃ দরাক্ষন অন্দ্রাবি কাশ্মীরি ওয়াকফ বোর্ডের প্রধান হিসেবে দায়িত্বরত আছে। এরই মধ্যে সে তার প্রভাব খাঁটিয়ে ওয়াকফ বোর্ড পরিচালিত মসজিদ ও দরগায় ‘ডিগ্রিধারী যোগ্য ইমাম’ নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছে। তার এই প্রস্তাবনা কাশ্মীরি মুসলিমদের মাঝে তীব্র ক্ষোভ ও সমালোচনার জন্ম দেয়। আর এই বিষয় নিয়েই জনাব ওয়াকার এইচ. ভাট্টি তার সমালোচনা করেছিল। এর জেরেই সে ওয়াকার ভাট্টির নামে মামলা দায়ের করে তাকে জেলে পাঠায়।

তার দাবি, বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওতে জনাব ওয়াকার ধর্মের ভিত্তিতে তাকে ব্যক্তিগত আক্রমণ করেছেন এবং তাকে ভিলেন (খলনায়ক) হিসেবে উপস্থাপন করেছেন।
অভিযোগপত্রে সে আরও দাবি করেছে যে, “তার বার্তা খুবই বিদ্বেষপূর্ণ, যা আমার ব্যক্তিসুনামের অপরিমেয় ক্ষতি করেছে। এবং একই সাথে সে ধর্মের ভিত্তিতে মানুষকে উত্তেজিত করেছে।“

শ্রীনগরের একটি বিচারিক আদালত গত ১৪ সেপ্টেম্বর জনাব ওয়াকার এইচ. ভাট্টির অন্তর্বর্তী জামিন মঞ্জুর করেছে এবং তিনি জেল থেকে ছাড়া পেয়েছেন।

জনাব ওয়াকার ভাট্টি কেবলমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল কাশ্মীরের প্রশাসনিক কাঠামোতে কিছু ব্যক্তির নিয়োগের ব্যাপারে সমালোচনা করে একটি ভিডিও পোস্ট করেছিলেন। এর প্রেক্ষিতেই তার বিরুদ্ধে এফআইআর দাখিল করা হয়, তাকে জেলে যেতে হয়। এর আগেও কাশ্মীরি মুসলিমদের সমর্থন ও হিন্দুত্ববাদী ভারতীয় প্রশাসনের সমালোচনা করায় একাধিকবার গ্রেপ্তার হয়েছেন জনাব ওয়াকার। জম্মু পুলিশ জানিয়েছে যে, তার নামে এপর্যন্ত ৪টি এফআইআর করা হয়েছে।

তবে প্রসাসনিক পদে থাকা একজন ব্যক্তি, যিনি কিনা অন্য ধর্মের হয়েও মুসলিমদের ওয়াকফ বোর্ডের প্রধান হয়ে বসে আছে, তার সমালোচকের বিরুদ্ধে এমন অভিযোগ দাখিল করার এখতিয়ার আছে কি না বা এমন প্রেক্ষিতে পুলিশেরই বা অভিযুক্তকে গ্রেফতার করার যৌক্তিক হয়েছে কি না, সেই বিতর্ক এখন তুঙ্গে।

আদিল নাজির খান নামের একজন এক্টিভিস্ট তার একটি পোস্টের এক পর্যায়ে অন্দ্রাবিকে উদ্দেশ্য করে বলেছেন, ”… কেন সে আমাদের ধর্মীয় ব্যপারে নাক গলাচ্ছে?… আমাদের কি করা উচিৎ বা উচিৎ নয়, সেটা নির্ধারণ করার উনার কোন অধিকার নেই। এব্যাপারে সে কেউই না।”

অথচ এমন বাস্তবসম্মত একটি বিষয় নিয়ে যৌক্তিক সমালোচনা করার কারণেই জনাব ওয়াকারকে জেলে যেতে হয়েছে। তার এই জেল-জরিমানার ঘটনাকে মূলত বিজেপি শাসিত ভারতীয় দখলদার সরকারের নানান অযৌক্তিক সিদ্ধান্তের বিরুদ্ধে সমালোচনাকারীদের ভয় দেখিয়ে নিবৃত করার অপকৌশল হিসেবেই দেখা হচ্ছে।



 

তথ্যসূত্র:
1. Kashmir: Activist spends 14 days in jail for comments against BJP leader
https://tinyurl.com/mry5k8e3
2. Court orders 6-day judicial remand for Waqar H Bhatti in JK Waqaf board chairperson’s case
https://tinyurl.com/5m7zr9cs

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ‘এই মোল্লাকে বের করে দিন’: লোকসভায় বিজেপি নেতার মুসলিমবিদ্বেষী আচরণ
পরবর্তী নিবন্ধআরাকানে ফিরে আসায় গ্রেফতার হলো রোহিঙ্গা পরিবার