আরাকানে ফিরে আসায় গ্রেফতার হলো রোহিঙ্গা পরিবার

- মুহাম্মাদ ইব্রাহীম

0
619
গ্রেফতারকৃত রোহিঙ্গা পরিবার, ছবি: টুইটার।

নিজ ভূমি ও দেশের প্রতি গভীর টান ও ভালোবাসা মানুষের সহজাত প্রবৃত্তি। রোহিঙ্গা মুসলিমরাও এর ব্যতিক্রম নন। কিন্তু তাদের আপন ভূমি আরাকানে ফিরে যাবার সব পথ রুদ্ধ করে রেখেছে মিয়ানমার জান্তা বাহিনী। এখনো সেখানে নির্যাতন ও নিপীড়নের ভয় রয়েছে, তা সত্ত্বেও নিজ দেশে ফিরে যেতে চাইছেন অনেকে।

গত এক সপ্তাহে এমন দুটি পরিবার নিজ থেকেই আরাকানে ফিরে গিয়েছিল। তবে সেখানে পৌঁছার সাথে সাথেই তাদের স্থান হয়েছে কারাগারে। মিয়ানমার জান্তা বাহিনী তাদেরকে গ্রেফতার করে কারাগারে প্রেরণ করেছে।

গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে আরাকানে ফিরে যাওয়ার সময় দুই শিশুসহ চারজনের একটি পরিবারকে গ্রেফতার করে জান্তা বাহিনী। এর আগে গত ১১ সেপ্টেম্বর আরাকানে ফিরে আসলে এক শিশু সহ আরও তিন রোহিঙ্গা মুসলিমকে গ্রেফতার করে জান্তা বাহিনী। মানবাধিকার কর্মী ‘অং কিয়াউ মো’ এক্স পেইজের পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন।

গ্রফতারকৃত রোহিঙ্গারা, ছবি: টুইটার।

রোহিঙ্গা মুসলিমরা নির্যাতনের মুখে দেশ ত্যাগের ছয় বছর অতিবাহিত হলেও এখন পর্যন্ত তাদের ফিরে যাবার কোন পথ তৈরি হয়নি। জাতিসংঘ ও বিশ্ব মোড়লরা তাদেরকে আরাকানে ফিরিয়ে নেবার আশ্বাস দিয়ে বছরের পর বছর পার করছে, কিন্তু কোন দৃশ্যমান অগ্রগতি দেখাতে পারেনি।



 

তথ্যসূত্র:
1. This family including minors were arrested while attempting to come back to Myanmar on 20th sept
https://tinyurl.com/mtftbhhn
2. Myanmar junta arrested three Rohingya youths who returned to their homeland in Rakhine State, Myanmar, of their own free will from Bangladesh camps on the morning of September 11th.
https://tinyurl.com/3d7kebmv

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবিজেপি নেতার বিরুদ্ধে কথা বলায় ১৪ দিন জেলে কাটালেন কাশ্মীরি মানবাধিকার কর্মী
পরবর্তী নিবন্ধআফগান অভিবাসীদের আটক করে নির্যাতন করছে পাকিস্তান: টিটিপি