আফগান অভিবাসীদের আটক করে নির্যাতন করছে পাকিস্তান: টিটিপি

- সাইফুল ইসলাম

0
733

পাকিস্তানে আফগান অভিবাসীদের গ্রেফতার করে তাদেরকে নির্যাতন করছে পাকিস্তান সরকার। পাক সরকারের এমন আচরণের নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে তেহরিকে তালেবান পাকিস্তান(টিটিপি)। টিটিপির অভিযোগ, পাকিস্তান সরকার অভিবাসীদের থেকে চাঁদাবাজি করছে এবং তাদের উপর নির্যাতন চালাচ্ছে।

সাম্প্রতিক সময়ে পাকিস্তান সেনা ও শাসকগোষ্ঠী এবং সরকারি কর্মকর্তারা বার বার পাকিস্তানে সংঘটিত বিভিন্ন হামলায় আফগানদের জড়িত করার যে চেষ্টা চালাচ্ছে, সেটাকেও মিথ্যা বলেছে টিটিপি।

এক বিবৃতিতে টিটিপি জানায়, পাকিস্তানের চিত্রাল এলাকায় সাম্প্রতিক হামলায় কোনো আফগান জড়িত ছিলেন না। পাকিস্তানী শাসকগোষ্ঠী আফগানদের জড়িত থাকার যে দাবি করছে, তা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন।

পাকিস্তানের পশ্চিমা সমর্থিত ইসলামবিরোধী শাসকগোষ্ঠী ও সেনাবাহিনীর বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই চালিয়ে আসছেন টিটিপি মুজাহিদিন। প্রকৃতপক্ষে পাকিস্তানী জালিম বাহিনীর বিরুদ্ধে তাঁরাই বেশিরভাগ হামলা পরিচালনা করে থাকেন। সাম্প্রতিক সময়ে টিটিপির পরিচালিত এসব হামলা আফগানিস্তানের ভূমি থেকে পরিচালনা করা হয় বলে অভিযোগ করে পাকিস্তানী সেনা ও শাসকগোষ্ঠী। কিন্তু তেহরিকে তালেবান পাকিস্তান তাদের এমন অভিযোগকে নাকচ করে দিয়েছেন।

টিটিপির বিবৃতিতে বলা হয়, চিত্রালে পাকিস্তানের বাহির থেকে হামলা চালানোর কোনো কারণ নেই। অন্য কোনো দেশ থেকে এসে এমনভাবে নিয়মিত ও বড় ধরনের হামলা চালানো সম্ভব নয়।

সম্প্রতি পাকিস্তান সরকার হামলায় জড়িত থাকার অভিযোগ করে করাচি থেকে শত শত আফগান অভিবাসীকে আটক করেছে। টিটিপির দাবি, আটককৃত এই অভিবাসীরা হলেন “দরিদ্র আফগান শ্রমিক”। তারা হামলায় শরীক থাকার কোন সুযোগ নেই।

টিটিপির অভিযোগ, পাকিস্তানে মুদ্রাস্ফীতি চরম আকারে বেড়ে যাওয়ায় দুর্নীতিবাজ শাসকগোষ্ঠী ও সেনারা বাড়তি আয়ের জন্য এসব আফগান অভিবাসী থেকে চাঁদাবাজি করছে ও ঘুষ নিচ্ছে। এভাবে তাদের থেকে লক্ষ লক্ষ রুপি ছিনিয়ে নিতে এখন তাদের আটক করে নির্যাতন করছে বলে অভিযোগ করেছে টিটিপি।

টিটিপির বিবৃতিতে আরও বলা হয়, একদিকে পাকিস্তান সরকার আফগানিস্তানের সাথে ভালো সম্পর্ক ও ভ্রাতৃত্ববোধের কথা বলে, অন্যদিকে আবার আফগান অভিবাসীদের উপর জঘন্য অত্যাচার করে। এই দুটি বিষয় কীভাবে একসাথে হতে পারে?

বিবৃতির শেষদিকে পাকিস্তান সরকারের এমন জঘন্য কাজের বিরুদ্ধে পদক্ষেপ নিতে এবং আফগান জনগণের প্রতি প্রতিবেশীসুলভ ভালো ব্যবহার করতে পাকিস্তানের জনগণের প্রতি আহ্বান জানিয়েছে টিটিপি।



 

তথ্যসূত্র:
1. TTP accuses Pakistan Govt of crimes against Afghan migrants
https://tinyurl.com/mzezpxx

2. টিটিপির বিবৃতি
https://files.fm/u/b78xj8skhz

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআরাকানে ফিরে আসায় গ্রেফতার হলো রোহিঙ্গা পরিবার
পরবর্তী নিবন্ধএক দিনে টিটিপির ৪ অভিযান, কম বয়সি হওয়ায় গুপ্তচরকে মুক্তিদান