আফগানিস্তানে অর্থ সহায়তা পেলো ভিক্ষুকরা, অভাবীরা পেলো খাদ্য

সাইফুল ইসলাম

0
748

ইমারতে ইসমালিয়া আফগানিস্তানে ৩৪৩ ভিক্ষুক পরিবারের মাঝে ১৭ লাখ ১৫ হাজার নগদ আফগানি অর্থ বিতরণ করেছে আফগান রেডক্রিসেন্ট সোসাইটি (ARCS)। বাংলাদেশী মুদ্রায় এই সহায়তার মূল্যমান প্রায় ২৪ লক্ষ টাকা। প্রতিটি পরিবার ৫,০০০ আফগানি করে পেয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে এআরসিএস।

অর্থ সাহায্য বিতরণ অনুষ্ঠানে আফগান রেডক্রিসেন্টের ভারপ্রাপ্ত সভাপতি মৌলভী মোতিউল হক খালিস বলেন, “সৌভাগ্যবশত ভিক্ষুকদের সহায়তা প্রদান কার্যক্রম শুরু থেকেই সফলভাবে এগিয়ে চলেছে। কেবল কাবুল শহরেই প্রায় ৪১ হাজার ভিক্ষুককে সহায়তা প্রদানের উপযুক্ত হিসেবে শনাক্ত করা হয়েছে।”

ভিক্ষুকদের সহায়তা প্রদান

তিনি বলেন, “আগে আমাদের পরিকল্পনা ছিল পরিবারের প্রত্যেক সদস্যকে প্রতি মাসে ২০০০ আফগানি মুদ্রা সহায়তা দেওয়া হবে। কিন্তু আরসিএসের বাজেট ও আয় সীমাবদ্ধতার কারণে এটি সম্ভব হয়নি। পরে আমরা সিদ্ধান্ত নিই প্রতি পরিবারকে ৫০০০ আফগানি মুদ্রা প্রতি মাসে সহায়তা দেওয়ার। এই প্রক্রিয়ায় ৯ ধাপে ১৩২৯ পরিবারের ৭০৩০ জন সদস্য অর্থ সহায়তা পেয়েছে।”

এভাবে বলখ প্রদেশের শুরতপা জেলায় ৫০০ গরীব ও অভাবী পরিবারের মাঝেও ৮ ধরনের খাদ্য সহায়তা বিতরণ করেছে এআরসিএস। প্রতি পরিবারকে দেওয়া হয়েছে ১০০ কেজি গমের আটা, ২৪.৫ কেজি চাল, ১০ লিটার ভোজ্য তেল, ৮ কেজি ডাল, ৫ কেজি চিনি, ২ কেজি লবণ, ১ কেজি গ্রিন টি এবং একটি বিস্কুটের বক্স। বাংলাদেশী মুদ্রায় এই খাদ্য সহায়তা প্যাকেজের বর্তমান বাজার মূল্য প্রায় ১১ হাজার টাকা।

আফগান রেডক্রিসেন্ট সোসাইটির সভাপতি আন্তর্জাতিক সম্প্রদায়, দেশের দয়াশীল মানুষ ও ব্যবসায়ীদেরকে এআরসিএসে সহায়তা করার আবেদন জানান। এআরসিএস তাদের সাহায্য প্রকৃতপক্ষেই অভাবী এমন লোকদের কাছে পৌঁছে দেবে। এছাড়া তিনি ইমারতে ইসলামিয়ার কাছে অনুরোধ করেন আফগান রেডক্রিসেন্ট সোসাইটির জন্য দেশের কোষাগার থেকে অর্থ বরাদ্দ দিতে, যেন এআরসিএস সফলভাবে সহায়তা কার্যক্রম চালিয়ে যেতে পারে।



 

তথ্যসূত্র:
1. Around 350 beggars receive cash aid in Kabul
https://tinyurl.com/7stk663x
2. Food Aid distributed to over 500 needy families in Balkh
https://tinyurl.com/yeyfncm4

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

four + four =