পশ্চিম তীরেও অবরোধের মুখোমুখি ফিলিস্তিনিরা

- ইউসুফ আল-হাসান

0
281

গাজায় ইসরায়েলের চলমান আগ্রাসনের মধ্যেই পশ্চিম তীরের ফিলিস্তিনি মুসলিমদেরকেও একরকম অবরুদ্ধ অবস্থায় রেখেছে ইসরায়েল। সেখানকার বাসিন্দারাও মুখোমুখী হচ্ছেন ইসরায়েলি আগ্রাসনের, এক এলাকা থেকে আরেক এলাকায় যাওয়া প্রায় বন্ধই হয়ে গেছে ফিলিস্তিনিদের।

গত ৩০ অক্টোবর পশ্চিম তীরের জেনিন শরণার্থী ক্যাম্পে ও হেবরণে হামলা চালিয়ে ৫ ফিলিস্তিনি যুবককে খুন করে ইসরায়েলি বাহিনী। এর আগের দিন (২৯ অক্টোবর) পৃথক কয়েকটি ইসরায়েলি হামলায় ৩ ফিলিস্তিনি নিহত হয়। এ নিয়ে গত ২৪ ঘণ্টায় পশ্চিম তীরে ৮ ফিলিস্তিনিকে খুন করে ইসরায়েলি বাহিনী। হামলায় আহত হয়েছে আরও বেশ কয়েকজন ফিলিস্তিনি।

গতকাল জেনিনে হামলায় অন্তত ১০০ টি সাঁজোয়া যান ও শত শত ইসরায়েলি সেনা অংশ নেয়। এ সময় সামনে থাকা সবকিছুই বুলডোজার দিয়ে গুড়িয়ে দিয়েছে তারা। গ্রেফতার করা হয়েছে বেশ কয়েকজন মুসলিম যুবককে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ শুরুর পর থেকে অধিকৃত পশ্চিম তীরে ব্যাপক আগ্রাসন বৃদ্ধি করেছে ইসরায়েলি বাহিনী। এলাকাটিতে দিন-রাত টানা অভিযান চালাচ্ছে তারা। পাশাপাশি বিভিন্ন এলাকায় বিমান হামলাও চালাচ্ছে ইসরায়েল। বিভিন্ন পয়েন্টে মোতায়েন রয়েছে ইসরায়েলি স্নাইপার সেনাও।
পাশাপাশি পশ্চিম তীরে বসতি স্থাপনকারী ইহুদি নাগরিকরাও পাল্লা দিয়ে হামলা চালাচ্ছে মুসলিমদের। ফিলিস্তিনিদের বাড়ি বাড়ি হামলা ও লুটপাট চালাচ্ছে তারা। একইসাথে ফিলিস্তিনিদের কৃষিজমি ও খামারে পৌঁছতেও বাধা দিচ্ছে তারা।

আল-জাজিরার এক প্রতিবেদনে জানা যায়, পশ্চিম তীরের প্রতিটি এলাকার রাস্তাঘাটে ব্যারিকেড বসিয়েছে ইসরায়েলি সেনারা। প্রতিটি রাস্তার চেকপয়েন্টে লোহার রড দিয়ে বন্ধ করে দিয়েছে তারা। ফিলিস্তিনিদের চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসরায়েল। বেশকিছু এলাকার স্কুল, মার্কেট সব কিছু এক রকম বন্ধ রয়েছে। যেসব মার্কেট খোলা রয়েছে সেগুলোতে কোন ক্রেতার দেখা মিলছে না। ইসরায়েল পশ্চিম তীরের প্রতিটি শহর, গ্রাম একদম অবরুদ্ধ করে রেখেছে।

উল্লেখ্য যে, ৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরে গ্রেফতার করেছে ১৫৫০ জন ফিলিস্তিনিকে। খুন করেছে ১২১ জনকে। যার মধ্যে ৩৩ জনই শিশু। ইসরায়েলি বাহিনীর হামলায় আহত হয়েছেন আরও ১,৯০০ জন। পশ্চিম তীরে জোরপূর্বক উচ্ছেদের শিকার হয়েছেন অন্তত ১০০০ ফিলিস্তিনি। এর আগে চলতি বছর পশ্চিম তীরে আরও খুন হয় অন্তত ২৫০ ফিলিস্তিনি।



 

তথ্যসূত্র:

1. Palestinians in West Bank face closures, attacks amid Israeli offensive
https://tinyurl.com/2cxccc5u
2. Israeli raids kill five in occupied West Bank
https://tinyurl.com/vtk5p3hk
3. LIVE UPDATES
https://tinyurl.com/68z8c28r
4. West Bank emergency update
https://tinyurl.com/mwpjxbkm

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফটো-রিপোর্ট || হিরানে শাবাবের অভিযানে হতাহত ২৮ মিলিশিয়া
পরবর্তী নিবন্ধগাজার জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলের গণহত্যা