সারেপুল প্রদেশে ৬ টি বাঁধ নির্মাণ কাজের উদ্বোধন

- মুহাম্মাদ ইকবাল

0
271
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের পল্লী উন্নয়ন ও পুনর্বাসন বিষয়ক মন্ত্রী আলহাজ্ব মোল্লাহ মোহাম্মদ ইউনুছ আখুন্দজাদাহ সারেপুল প্রদেশে ৬ টি চেক ড্যাম নির্মাণ কাজ উদ্বোধন করেছেন। গত ১ জানুয়ারি উদ্বোধনকৃত চেক ড্যামগুলোর নির্মাণ কাজে সর্বমোট ৩৭ মিলিয়ন আফগানি মূল্যের অধিক ব্যয় হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট অঞ্চলে পানির অভাব পূরণ করার উদ্দেশ্যেই মূলত এই চেক ড্যামগুলো নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। স্থাপনাগুলো নির্মাণের মাধ্যমে অত্র অঞ্চলের কৃষি কার্যক্রম বেগবান করা এবং খাবার পানি সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি অঞ্চলের সামগ্রিক উন্নয়নের জন্য পানি সম্পদের সুষ্ঠু পরিচালনা এবং ব্যবহার নিশ্চিত হবে।

সারেপুল প্রদেশে চেক ড্যামগুলো থেকে সর্বোচ্চ সুফল পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে এগুলোর অবস্থান অত্যন্ত কৌশলগতভাবে নির্ধারণ করা হয়েছে। ড্যামগুলো বর্ষা মৌসুমে পানি ধরে রাখতে সহায়ক হবে, পানি প্রবাহিত হয়ে বহির্গমন বাধাগ্রস্ত করে এর পরিবর্তে ভূ-গর্ভস্থ জলাধারে পানি সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করবে।

উল্লেখ্য, ইমারতে ইসলামিয়ার পল্লি পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রণালয় উক্ত চেক ড্যামগুলোর নির্মাণ কাজ বাস্তবায়নের মাধ্যমে গ্রামীণ এলাকার উন্নয়ন ও কল্যাণকে অগ্রাধিকার প্রদানে প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রমাণ দিয়ে যাচ্ছে। মন্ত্রী আখুন্দজাদাহ’র নেতৃত্বে গৃহীত এই উদ্যোগটি সমগ্র সারেপুল প্রদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির সুযোগ সৃষ্টি করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই বিবেচনা করা হচ্ছে।



 

তথ্যসূত্র:
1. Construction of 6 dams inaugurated in Saripul
http://tinyurl.com/38w4rdfy

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ২০২৩ সালে টিটিপির ৮৮১ অভিযানে ২১৯৩ পাকিস্তানি সেনা হতাহত
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৩ জানুয়ারি, ২০২৪