মালিতে জেএনআইএমের দুটি ঘাঁটি বিজয়, ১০০ মালিয়ান সেনা নিহত

- ত্বহা আলী আদনান

0
390
ইস্তেশহাদী মুজাহিদের ও প্রাপ্ত গনিমতের কিছু দৃশ্য
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দেশটির সামরিক জান্তা বাহিনীর ২টি ঘাঁটিতে সফল অভিযান পরিচালনা করছেন ‘জেএনআইএম’ যোদ্ধারা। এতে সামরিক বাহিনীর অন্তত ১০০ সৈন্য নিহত এবং আরও অনেক সৈন্য আহত হয়েছে।

স্থানীয় সূত্রমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) যোদ্ধারা গত ২০ ডিসেম্বর মালির মোপ্তি রাজ্যের দিনাঙ্গুরু শহরে সেনা ঘাঁটি লক্ষ্য করে একটি সফল অভিযান পরিচালনা করছেন। জেএনআইএম-এর বীর মুজাহিদ উসাইদ আল-আনসারী কর্তৃক পরিচালিত একটি ইস্তেশহাদী অপারেশনের মাধ্যমে অভিযানটি শুরু হয়। এরপর অন্যান্য মুজাহিদরা ঘাঁটিতে ঢুকে পড়েন এবং সেনাবাহিনীর সাথে তীব্র লড়াইয়ে অবতীর্ণ হন। শেষ পর্যন্ত আল্লাহ তাআ’লার সাহায্যে মুজাহিদগণ সামরিক ঘাঁটিটির নিয়ন্ত্রণ নিতে সক্ষম হন।

সূত্রমতে, জেএনআইএম-এর এই অভিযানে মালির জান্তা সামরিক বাহিনীর ৭০ সৈন্য নিহত হয়েছে, আহত হয়েছে আরও অসংখ্য সৈন্য। তবে, স্থানীয় সূত্র আরও দাবি করেছে, এই অভিযানে নিহতের সংখ্যা ফারবুগু যুদ্ধে নিহত সেনাদের চাইতেও বেশি। আর গত ১২ ডিসেম্বর ফারবুগু যুদ্ধে মুজাহিদদের হাতে অন্তত ৯১ মালিয়ান সেনা নিহত হয়েছিল।

আয-যাল্লাকা মিডিয়া তথ্যমতে, দিনাঙ্গুরু শহরের এই যুদ্ধে ইস্তেশহাদী মুজাহিদ সহ ৩ জন মুজাহিদ শহীদ হয়েছেন (ইনশাআল্লাহ)। আর অভিযান শেষে মুজাহিদগণ সামরিক ঘাঁটি থেকে গনিমত হিসাবে অর্জন করেছেন ২টি গাড়ি, ৩৭টি ক্লাশিনকোভ, ১৪টি পিকা, ৫টি দুশকা, ২টি ২১৪.৫ ক্লেবারের রাইফেল, ২টি আরপিজি, ২টি মর্টার, ১টি আর্টিলারি, ১১৫ কালাশনিকভ গুলির বাক্স, ৮৩টি টেলিফোন, ৬৩টি দুশকা গোলাবারুদের বাক্স, ৪৮টি অ্যাম্যুনিশন বাক্স, ১৮টি ১৪.৫ অস্ত্রের গোলাবারুদ বাক্স এবং ৭২টি পিকা গোলাবারুদ বাক্স সহ অন্যান্য অনেক সামরিক সরঞ্জাম ভর্তি লাগেজ। এছাড়াও মুজাহিদগণ শত্রুর ১০টি সামরিক যান পুড়িয়ে দিয়েছেন, যার মধ্যে দুটি ট্যাংকও রয়েছে।

অভিযানে নিহত মালির কিছু জান্তা সেনা

এরপর গত ২৫ ডিসেম্বর মালির নারা রাজ্যের মুরদিয়া শহরে আরও একটি সফল সামরিক অপারেশন পরিচালনা করেন মুজাহিদগণ। অভিযানটি মুরদিয়া শহরে অবস্থিত মালির জান্তা বাহিনীর একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়েছে। এতে মালির জান্তা সামরিক সরকারি বাহিনীর ৩০ সৈন্য নিহত এবং আরও অনেক সৈন্য আহত হয়। অন্য সৈন্যরা জীবন বাঁচাতে ঘাঁটি ছেড়ে পালিয়ে যায়, এরপর মুজাহিদগণ সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ নেন।

আয-যাল্লাকা মিডিয়া সূত্রে জানা যায়, এই অভিযানের সময়ও জেএনআইএম-এর ৪ জন মুজাহিদ শাহাদাত বরণ করেছেন (ইনশাআল্লাহ)। অপরদিকে মুজাহিদগণ ঘাঁটি থেকে গনিমত হিসাবে অর্জন করেছেন ৬টি গাড়ি, ৬টি দুশকা এবং ১০টি পিকা, ২টি আরপিজি, ৩৭টি ক্লাশিনকোভ, ১টি মর্টার, ২টি লঞ্চার এবং ২১৮টি গোলাবারুদ ভর্তি বাক্স। এছাড়াও মুজাহিদগণ ১৭টি সামরিক গাড়ি পুড়িয়ে দিয়েছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমণিপুরে পুলিশের ইউনিফর্ম পরিহিত বন্দুকধারীদের হামলায় ৪ মুসলিম নিহত, ১৪ জন আহত
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৮ জানুয়ারি, ২০২৪