ফিলিস্তিনিদের কঙ্গোয় পাঠানোর পরিকল্পনা চালাচ্ছে ইসরায়েল

0
323

গোপনে ফিলিস্তিনিদের আফ্রিকার দেশ কঙ্গোয় পাঠানোর চেষ্টা চালাচ্ছে দখলদার ইসরায়েল। গত সপ্তাহের বুধবার (৩ জানুয়ারি) এমন তথ্য প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম টাইমস অব ইসরায়েল। মন্ত্রীসভার এক সদস্যের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, কঙ্গো ছাড়াও আফ্রিকার আরও কয়েকটি দেশের সাথে আলোচনা চলছে।

কয়েকদিন আগেই, দখলদার ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোতরিচ এবং জাতীয় নিরাপত্তামন্ত্রী বেন গাভির ফিলিস্তিনিদের গাজা থেকে বিতাড়িত করার আহ্বান জানিয়েছিল। আর এর পরই এ খবর প্রকাশ্যে এলো।

টাইমস অব ইসরায়েলের ওই প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে ফিলিস্তিনিদের আশ্রয় দিতে রাজিও হয়েছে মধ্য আফ্রিকার দেশটি। আলোচনা হচ্ছে আফ্রিকার আরও কয়েকটি দেশের সাথেও। সম্ভাব্য তালিকায় আছে মধ্যপ্রাচ্যের সৌদি আরবও। ইসরায়েলি মন্ত্রীসভার বৈঠকে নেতানিয়াহু নিজে এই বার্তা দিয়েছে বলে বলা হয় প্রতিবেদনে।

গত তিন মাস ধরে লাগাতার ইসরায়েলি আগ্রাসনে পুরো গাজা উপত্যকা এখন ধ্বংসস্তূপ। অসংখ্য মানুষের মৃত্যুর পাশাপাশি ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত অন্তত ২৩ লাখ ফিলিস্তিনি। সন্ত্রাসী ইসরায়েল মুখে হামাস নির্মূলের কথা বললেও গাজা থেকে ফিলিস্তিনিদের নির্মূল করাই যে তাদের লক্ষ্য এটি আরও স্পষ্ট হচ্ছে।

এর আগে সন্ত্রাসী ইসরায়েলি বাহিনী দক্ষিণ গাজাকে নিরাপদ ও ফিলিস্তিনিদের উত্তর গাজা ছেড়ে দক্ষিণে চলে যাবার নির্দেশ দিয়েছিল। কিন্তু এখন প্রতিদিন দক্ষিণ গাজায় হামলা চালিয়ে যাচ্ছে দখলদার বাহিনী। এছাড়াও সম্প্রতি গাজা-মিশর সীমান্ত এলাকা নিয়ন্ত্রণ ইসরায়েলের হাতে নেয়া ও পুরো গাজার শাসন ক্ষমতা দখলের পরিকল্পনাও জানিয়েছে দখলদার বাহিনী।

উল্লেখ্য যে, এর আগে ইসরায়েলি আগ্রাসন থেকে প্রাণে বাঁচাতে পশ্চিম তীর, জেরুজালেম ছেড়ে বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছিলেন বহু ফিলিস্তিনি। যাদের কেউই আর নিজ ভূমিতে ফিরতে পারেননি।



 

তথ্যসূত্র:

1. Israel in talks with Congo and other countries on Gaza ‘voluntary migration’ plan
http://tinyurl.com/6r7uapx2
2. Israel war on Gaza updates: South Gaza attacks to continue – Defence chief
http://tinyurl.com/yjysakez
3. Netanyahu says Gaza-Egypt border zone should be under Israeli control
http://tinyurl.com/2623n3f7

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমালিজুড়ে আল-কায়েদার ২৫ অভিযান: হতাহত সাড়ে চার শতাধিক
পরবর্তী নিবন্ধআফগানিস্তানের বালখ ও কাবুলে ৭৫০ এর অধিক পুলিশ ও সামরিক প্রশিক্ষণার্থীর স্নাতক সম্পন্ন