পঙ্গুত্বের স্বীকৃতি চায় সাড়ে ১২ হাজার ইসরায়েলি সেনা

- মুহাম্মাদ মহসিন

0
535

সম্প্রতি যুদ্ধে আহত ইসরায়েলি সেনাদের একটি তথ্য প্রকাশিত হয়েছে, যাতে দেখা যায় গাজা যুদ্ধে মুজাহিদদের প্রতিরোধ হামলায় এখন পর্যন্ত ইসরায়েলের সাড়ে ১২,৫০০ আহত সেনা পঙ্গুত্বের স্বীকৃতির জন্য আবেদন করেছে। এমনকি, পঙ্গু হিসেবে স্বীকৃতি পেতে সেনাদের আবেদনের এই সংখ্যা ২০ হাজারে পৌঁছাতে পারে বলেও জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম ইয়েদিয়ত আহরোনথ।

হিব্রু ভাষার এই সংবাদমাধ্যমের বরাতে মিডল ইস্ট আই জানিয়েছে, সেনাদের পঙ্গুত্বের তথ্য প্রকাশ করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) নিযুক্ত একটি প্রতিষ্ঠান, যা ‘হতাশাজনক পূর্বাভাস’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, বর্তমানে ইসরায়েলি সেনাদের পুনর্বাসন বিভাগের অধীনে ৬০,০০০ সেনার চিকিৎসা চলছে। এর মধ্যে ২০২৩ সালে অন্তত ৫,০০০ সেনা পঙ্গু হয়েছে। এ ছাড়া গত বছরের ৭ অক্টোবর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ৩,৪০০ সেনা নতুন করে ভর্তি হয়েছে।

ইয়েদিয়ত আহরোনথ জানিয়েছে, প্রকাশিত তথ্যের সঙ্গে ইসরায়েলি সেনা কর্মকর্তাদের দেওয়া তথ্যে অসঙ্গতি আছে। ডিসেম্বরের শেষের দিকে প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশিত তথ্যানুসারে, গত ৭ অক্টোবর থেকে আহত সেনাদের সংখ্যা তিন হাজারে পৌঁছেছে। যদিও ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, আহতদের সংখ্যা দুই হাজার ৩০০ জন।

অন্যদিকে মুজাহিদদের বরাতে বিভিন্ন গণমাধ্যম বলছে, ২৭ অক্টোবর গাজায় ইসরায়েলি স্থল অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ৫ শতাধিক ইসরায়েলি সেনা নিহতের তথ্য এসেছে। তবে মুজাহিদ নেতাদের দাবি, যুদ্ধ শুরুর পর থেকে তাদের সামরিক শাখা আল-কাসসাম ব্রিগেডের মুজাহিদদের হাতে এখন পর্যন্ত দখলদার ইসরায়েলি বাহিনীর ১,৬৬০ সদস্য নিহত হয়েছে।



 

তথ্যসূত্র:

1. War on Gaza: Fighting has ‘disabled’ 12,500 Israeli soldiers, estimates show
 http://tinyurl.com/st4c8rfx
2. War on Gaza: Hamas leader Sinwar says its fighters are ‘smashing’ Israeli army, will not surrender
http://tinyurl.com/2t9776cc

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট (ভিডিও সহ) – ১০ জানুয়ারি, ২০২৪
পরবর্তী নিবন্ধগজনি পৌরসভা কমিশনের ১০ মিলিয়নের অধিক আফগানি অর্থমূল্যে ১৫ টি প্রকল্প বাস্তবায়ন