মানসিক রোগে ভুগছে জায়োনিস্ট বাহিনী, চিকিৎসা নিয়ে ২৫% আর যুদ্ধে ফিরেনি

- সাইফুল ইসলাম

0
464
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

গাজায় স্থল আগ্রাসন শুরু করার পর থেকে কমপক্ষে ১৬০০ ইসরায়েলি দখলদার সৈন্য মানসিক রোগে ভুগছে বলে ওয়াল্লা এর বরাতে জানাচ্ছে ইসরায়েলি পত্রপত্রিকা।

ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের তীব্র আক্রমণের মুখোমুখি হয়ে বেশ কিছু মানসিক সমস্যায় ভুগছে দখলদার সৈন্যরা। হার্টবিট বেড়ে যাওয়া, অত্যাধিক ঘামা, উচ্চ রক্তচাপ, শরীরে অনিয়ন্ত্রিত কম্পন অনুভূত হওয়া, দ্বিধায় ভোগা, ঘুম না আসা, মনোযোগ দিতে না পারা এবং ডিপ্রেশনে ভোগাসহ আরও অনেক মানসিক সমস্যায় ভুগছে জায়োনিস্ট বাহিনী। তাদের অনেকে এখন হতাশায় ভুগছে, নিজেদেরকে অসহায় ভাবছে, অযথা রেগে যাচ্ছে এবং মানসিকভাবে ভারসাম্যহীন হয়ে গেছে।

এসব জায়োনিস্ট সৈন্যের মধ্যে ২৫ শতাংশ চিকিৎসা শেষে আর যুদ্ধে ফিরে যায়নি। এখন পর্যন্ত প্রায় ২৫০ জায়োনিস্ট সৈন্যকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আর যারা যুদ্ধে ফিরে গেছে, তারাও সম্মুখ সারিতে লড়াই করার পরিবর্তে পেছনে পেছনে থাকাকে বেছে নিচ্ছে।

প্রতিনিয়তই মানসিক বিকারগ্রস্ত এসব দখলদার সৈন্যের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ৩৪৭৫ জায়োনিস্ট সৈন্যকে চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি পত্রিকা জেরুজালেম পোস্ট।

দখলদার বাহিনীর মানসিক স্বাস্থ্য বিভাগ জায়োনিস্ট সৈন্যদের সাধারণ জীবনে ফিরে যাওয়া নিয়ে দুঃশ্চিন্তায় রয়েছে বলে জানিয়েছে হারেৎজ নামে আরেক ইসরায়েলি পত্রিকা।

উল্লেখ্য, অক্টোবরের শেষ সপ্তাহে গাজায় স্থল আগ্রাসন চালানোর পর থেকে দখলদার বাহিনীর উপর কেবল আল-কাসসাম ব্রিগেডের হামলাতেই ৫২০ জায়োনিস্ট সৈন্য নিহত হয়েছে। আহত হয়েছে ২৪৪৭ এরও বেশি জায়োনিস্ট সৈন্য।



 

তথ্যসূত্র:

1. Israel-Hamas War: 1,600 IDF soldiers suffer from combat PTSD
http://tinyurl.com/ycyutn4v
2. 1,600 Israeli Soldiers Suffer From PTSD Since Start of War; 90 Discharged From Service
http://tinyurl.com/2kxhf2t7

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআফগানিস্তানে শিক্ষা মন্ত্রণালয়ের প্রাদেশিক প্রধানদের মধ্যে সমন্বয়মূলক কর্মশালা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধসংগ্রাম ফিলিস্তিনবাসীর পরিস্থিতি পরিবর্তন করে দেবে