গোয়েন্দা ও সামরিক কর্মকর্তাদের সমাবেশে শাবাবের ইস্তেশহাদী অপারেশন

- ত্বহা আলী আদনান

0
430
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে পশ্চিমা সমর্থিত প্রশাসনকে লক্ষ্য করে একটি শক্তিশালী ইস্তেশহাদী অপারেশন পরিচালনা করেছেন শাবাব মুজাহিদিন। এতে মোগাদিশু প্রশাসনের কয়েক ডজন কর্মকর্তা ও সেনা সদস্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, গত ১৬ জানুয়ারি মঙ্গলবার সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে পশ্চিমা সমর্থিত মোগাদিশু প্রশাসনের সদর দফতরের পিছনে একটি শক্তিশালী গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে মোগাদিশু সরকারের কয়েক ডজন কর্মকর্তা হতাহত হয়েছেন। তাদেরকে কয়েকটি অ্যাম্বুলেন্সে করে ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয়।

অপরদিকে অভিযানটি পরিচালনাকারী ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব জানিয়েছে যে, অভিযানটি শত্রু বাহিনীর গোয়েন্দা সংস্থার সদস্য এবং সরকারি মন্ত্রণালয় ও বিভাগীয় কর্মকর্তাদের একটি সমাবেশকে লক্ষ্য করে চালানো হয়েছে। প্রাথমিক তথ্য হচ্ছে, এতে মোগাদিশু প্রশাসনের ১৭ জন কর্মকর্তা নিহত এবং ৯ জন আহত হয়েছে।

উল্লেখ্য যে, মোগাদিশু প্রশাসনের চেয়ে কয়েকগুণ বেশি অঞ্চল নিয়ন্ত্রণ করছে প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব। আশ-শাবাব স্পষ্টই বলে আসছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র, তুরস্ক এবং পশ্চিমা দেশগুলির দ্বারা সমর্থিত মোগাদিশু সরকার ও প্রশাসনকে হটিয়ে তাঁরা সোমালিয়ায় ইসলামী শরিয়ার ভিত্তিতে একটি প্রশাসন প্রতিষ্ঠা করতে চান। আর সেই লক্ষ্যই শাবাব যোদ্ধারা মোগাদিশু প্রশাসন ও একে সমর্থনকারী দখলদার পশ্চিমা সহ অন্যান্য দেশগুলোর সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধএক সন্ধ্যায় বুরকিনার ৩ সেনা ঘাঁটির নিয়ন্ত্রণ নিল জেএনআইএম: নিহত ৩০
পরবর্তী নিবন্ধসালেহ আল-আরৌরির দুই বোনকে ধরে নিয়ে গেছে ইসরায়েলি বাহিনী