রাজধানী নিয়ামে সহ নাইজারজুড়ে জেএনআইএমের ৩ অভিযান

- আলী হাসনাত

0
340
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে ৪৮ ঘন্টার ব্যবধানে ৩টি সামরিক অভিযান চালিয়েছে ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’। দেশটির রাজধানী নিয়ামে সহ ৩টি এলাকায় পরিচালিত এসকল অভিযানে অন্তত ৩৬ সেনা সদস্য নিহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ গত ১১ জানুয়ারি নাইজারে একটি ভারি সামরিক অভিযান পরিচালনা করছে। অভিযানটি বুরকিনা সীমান্ত থেকে ২০ কিলোমিটার ভিতরে নাইজারের চালকাম এলাকায় অবস্থিত একটি মিলিশিয়া ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়। এতে নাইজার সরকারের মিলিশিয়া বাহিনীর অন্তত ৩৪ সদস্য নিহত হয় এবং আরও কয়েক ডজন আহত হয়। সেই সাথে ঘাঁটি থেকে ২টি গাড়ি সহ অসংখ্য অস্ত্র ও সরঞ্জাম জব্দ করেন মুজাহিদগণ। আর অভিযান শেষে পরিত্যক্ত ঘাঁটিটি ধ্বংস এবং পুড়িয়ে ফেলেন তাঁরা।

সূত্র জানায়, এদিন মুজাহিদগণ টেলবেরি শহরের সামিরা এলাকায় একটি আইইডি বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। বিস্ফোরণটি নাইজার সেনাবাহিনীর একটি সাঁজোয়া যান লক্ষ্য করে চালানো হয়। ফলশ্রুতিতে সামরিক যানটি ধ্বংস হয়ে যায় এবং তাতে থাকা সকল সৈন্য নিহত হয়।

একদিন পর, অর্থাৎ ১২ জানুয়ারি রাত ৮:২০ মিনিটে নাইজারের রাজধানী নিয়ামেতে অভিযান চালান মুজাহিদগণ। অভিযানটি কেন্দ্রীয় শহর থেকে ১৭ কি.মি. দক্ষিণে নাইজার সেনাবাহিনীর ২টি চেকপোস্ট লক্ষ্য করে চালানো হয়। এতে নাইজারের সামরিক জান্তার ৩ সেনা সদস্য নিহত হয় এবং আরও ৭ সেনা আহত হয়। বাকি সৈন্যরা ঘটনাস্থল থেকে পালিয়ে গেলে মুজাহিদগণ চেকপোস্ট ২টি ধ্বংস করে দেন।

আয-যাল্লাকা মিডিয়া সূত্রে জানা যায়, এই অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ৪টি গাড়ি, ৪টি আরপিজি, একটি ক্লাশিনকোভ এবং ২৪টি বুলেট বক্স সহ অন্যান্য অনেক অস্ত্র ও গোলাবারুদ গনিমত লাভ করেছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকেনিয়ার ৩ টি সেনা ঘাঁটি নিয়ন্ত্রণে নিল শাবাব যোদ্ধারা
পরবর্তী নিবন্ধআল-ফিরদাউস বুলেটিন || জানুয়ারি ২য় সপ্তাহ, ২০২৪ঈসায়ী