মালির টিম্বাকটু রাজ্যে জেএনআইএম-এর ৬টি অপারেশন

- ত্বহা আলী আদনান

0
132
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

পশ্চিম আফ্রিকার দেশ মালির টিম্বাকটু রাজ্যে সম্প্রতি জান্তা ও ওয়াগনার বাহিনীর কনভয় লক্ষ্য করে ৬টি পৃথক অপারেশন পরিচালনা করছেন আল-কায়দা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এতে শত্রু বাহিনীর অন্তত ৭টি সাঁজোয়া যান ধ্বংস হয়েছে বলে জানা গেছে।

আয-যাল্লাকা মিডিয়া সূত্রে জানা যায়, প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) যোদ্ধারা, গত ৫ জানুয়ারি শুক্রবার সন্ধ্যায় মালির টিম্বাকটু রাজ্যের গুন্ডাম ও নাবেক গ্রামে দুটি পৃথক আক্রমণ চালিয়েছেন। এতে অংশ নিয়েছেন প্রতিরোধ বাহিনীর মাইন স্কোয়াড্রন যোদ্ধারা। তাঁরা আইইডি বিস্ফোরণের মাধ্যমে ওয়াগনার ভাড়াটে বাহিনী ও মালির জান্তা বাহিনীর দুটি ট্রাককে লক্ষ্যবস্তু করেন। এতে শত্রু বাহিনীতে হতাহতের ঘটনা ঘটে এবং ২টি যান ধ্বংস হয়ে যায়। সেই সাথে এই অঞ্চলে শত্রু কনভয়গুলির চলাচলে ব্যাঘাত ঘটে।

এমনিভাবে গত ২ ও ৩ জানুয়ারি, রাজ্যের টোনকা এলাকায় আরও ২টি পৃথক মাইন বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। বিস্ফোরণে জান্তা এবং ওয়াগনার ভাড়াটেদের ২টি সাঁজোয়া যান ক্ষতিগ্রস্ত হয়। এসময় যানগুলোতে থাকা শত্রু সৈন্যরা হতাহতের শিকার হয়।

এর একদিন পর, রাজ্যটির নিয়াফুঙ্কি এলাকায় জান্তা ও ওয়াগনারের একটি কনভয়ে অতর্কিত আক্রমণ চালান মুজাহিদগণ। এসময় মুজাহিদদের বিস্ফোরক ডিভাইসের আঘাতে শত্রু বাহিনীর ২টি গাড়ি ধ্বংস হয়ে যায়। ফলশ্রুতিতে বেশ কিছু সৈন্য হতাহত হয়।

অপরদিকে গত ৭ জানুয়ারি রবিবার বিকালে, টিম্বাকটুর উত্তর-পশ্চিম ফাহু এলাকায় আরও একটি অপারেশন চালান মুজাহিদগণ। অপারেশনটি মালির জান্তা ও ওয়াগনারের একটি গাড়ি লক্ষ্য করে বিস্ফোরক ডিভাইস বিস্ফোরণের মাধ্যমে চালানো হয়। এতে শত্রুদের র‌্যাঙ্কে বেশ কিছু সৈন্য হতাহতের শিকার হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধশাবাবের অভিযানে ৫টি ঘাঁটি বিজয়
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ | আপডেট ‌‌- ২৫শে জানুয়ারি, ২০২৪