বুরকিনা ফাসোতে আল-কায়েদার পৃথক ৩ টি অভিযানে অন্তত ২৬ সৈন্য নিহত

0
187

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযানের তীব্রতা বাড়িয়েছেন প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’। সম্প্রতি দেশটিতে প্রতিরোধ বাহিনীর ৩টি অভিযানে অন্তত ২৬ সেনা সদস্য নিহত হয়েছে বলে জানা গেছে।

আয-যাল্লাকা মিডিয়া সূত্রে জানা গেছে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ মুজাহিদগণ, গত ৩ জানুয়ারি বুধবার, বুরকিনা ফাসোর কায়া রাজ্যের গাবো অঞ্চলে একটি সামরিক অপারেশন পরিচালনা করেছেন। অপারেশনটি দেশটির সামরিক সরকার ইব্রাহীম ট্রাওরের সৈন্যদের লক্ষ্য করে চালানো হয়েছিল। এর ফলে সামরিক বাহিনীর অন্তত ১৬ সেনা সদস্য নিহত হয়েছে।

এসময় মুজাহিদগণ ঘটনাস্থল থেকে গনিমত হিসাবে জব্দ করেছেন ১৫টি ক্লাশিনকোভ, ২টি পিকা, ১টি আরপিজি, ৩টি দুশকা গোলাবারুদ বাক্স, ১টি আরপিজি শেলের বাক্স, ৪৫টি ক্লাশিনকোভ গুলির বাক্স এবং ৩টি মোটরসাইকেল সহ অন্যান্য গোলাবারুদের বাক্স।

এমনিভাবে গত ৭ জানুয়ারি রবিবার ফাদা রাজ্যের সিঙ্গার গ্রামে বুরকিনান সেনাবাহিনীর আরও একটি দলের উপর আক্রমণ চালান মুজাহিদগণ। এতে বুরকিনান সেনাবাহিনীর কমপক্ষে ৭ সৈন্য নিহত হয়। আর মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ৭টি ক্লাশিনকোভ এবং এর গুলির বাক্স সহ অন্যান্য গোলাবারুদ বাক্স জব্দ করেন।

এদিন ‘জেএনআইএম’ যোদ্ধারা দেশটির ফান্দগোর্মা রাজ্যের বেলা শহরে আরো একটি সামরিক অভিযান পরিচালনা করেন। এতে কমপক্ষে ৩ মিলিশিয়া সদস্য নিহত হয় এবং অন্যরা আহত হয়ে পালিয়ে যায়। অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ৫টি ক্লাশিনকোভ এবং ৭টি মোটরসাইকেল জব্দ করেন।

এর একদিন পর অর্থাৎ ৮ জানুয়ারি সোমবার, ‘জেএনআইএম’ মুজাহিদগণ বোবোজোলাসো রাজ্যের শা গ্রামে বুরকিনান মিলিশিয়াদের আরেকটি দলকে লক্ষ্যবস্তু করেন। ফলে ১ মিলিশিয়া সদস্য নিহত হয়, আরও কতক সদস্য আহত হয়। এখানেও ঘটনাস্থল থেকে মুজাহিদগণ ৫টি ক্লাশিনকোভ ও অন্যান্য সামরিক সরঞ্জাম জব্দ করেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফটো রিপোর্ট || সোমালিয়ার মাদাক রাজ্যের ৫টি ঘাঁটিতে শাবাবের দুঃসাহসী অভিযানের দৃশ্য
পরবর্তী নিবন্ধযৌন হয়রানির শিকার উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নারী কর্মকর্তা