এবার ২৩ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফ

- সাইফুল ইসলাম

0
171

এবার ফেনীর ছাগলনাইয়া উপজেলার সীমান্তবর্তী এলাকা থেকে ২৩ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। গত সোমবার দিবাগত রাত দুইটার দিকে উপজেলার ৯৯ নম্বর পিলার-সংলগ্ন পূর্ব ছাগলনাইয়া সীমান্তে এ ঘটনা ঘটে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এ বিষয়ে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি ও বিএসএফ পতাকা বৈঠক হয়। কিন্তু কোনো সুরাহা হয়নি।
স্থানীয়রা জানান, সোমবার রাতে পূর্ব ছাগলনাইয়া এলাকার এক বাংলাদেশিকে বিএসএফ ধরে নিয়ে গেছে বলে গুঞ্জন ওঠে। স্থানীয়রা এ খবর পেয়ে সীমান্তের কাঁটাতারের কাছাকাছি যান। এ সময় বিএসএফ বাংলাদেশের দিকে এগিয়ে এসে তাদের ধাওয়া দেয়। এরপর স্থানীয়দের মধ্যে ২৩ জনকে ধরে নিয়ে যায়।

আরেকটি তথ্য জানা যায়, সোমবার রাতে ভারতের সমরগঞ্জ ও বাংলাদেশের ৯৯ পিলারের কাছে তারকাটা দিয়ে চিনির বস্তা বহনের কাজ করছিলেন শতাধিক শ্রমিক। তখনই বিএসএফ তাদের ধাওয়া করে ২৩ জনকে ধরে নিয়ে যায়।

ফেনী-৪ বিজিবির অধিনায়ক শেখ মোহাম্মদ বদরুদ্দোজা বলেন, সোমবার রাতের ঘটনায় মঙ্গলবার দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বরাবরের মতোই চোরাকারবারির অভিযোগে ২৩ বাংলাদেশি নাগরিককে আটক করা হয়েছে বলে দাবি করেছে বিএসএফ। আটককৃতদের একটি তালিকা বিজিবিকে দিয়েছে তারা।

এদিকে বিএসএফের হাতে আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনতে পূর্ব ছাগলনাইয়া বিজিবি ক্যাম্পে তাদের জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধনের ফটোকপি জমা দিয়েছেন বলে জানিয়েছেন আটক বাংলাদেশিদের স্বজনরা।

এর আগে গত ২২শে জানুয়ারি বেনাপোলের ধান্যখোলা সীমান্তের কাছে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) একজন সদস্যকে গুলি করে হত্যা করেছিল বিএসএফ। এই ঘটনার ৬ দিনের মাথায় ২৮শে জানুয়ারি লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে নিহত হন রফিউল ইসলাম টুকলু নামে আরেক বাংলাদেশি যুবক। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) হিসাব অনুযায়ী গত ৭ বছরে সীমান্তে ২০১ জন বাংলাদেশিকে হত্যা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।


তথ্যসূত্র:
১. ফেনী সীমান্ত থেকে ২৩ বাংলাদেশিকে আটক করেছে বিএসএফ
http://tinyurl.com/bunbpkz4
২. ২৩ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফ
http://tinyurl.com/4ekfnvtv
৩. সীমান্ত হত্যা: সাত বছরে বিএসএফ-এর হাতে নিহত দুই শতাধিক বাংলাদেশি
http://tinyurl.com/bdfvm523

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভিডিও || গাজায় দখলদারত্বের বিরুদ্ধে প্রতিরোধ যোদ্ধাদের যৌথ অভিযান
পরবর্তী নিবন্ধবিএসএফের বাধায় বন্ধ বেনাপোল ট্রাক টার্মিনালের নির্মাণকাজ