বিএসএফের বাধায় বন্ধ বেনাপোল ট্রাক টার্মিনালের নির্মাণকাজ

- সাইফুল ইসলাম

0
182

বেনাপোল স্থলবন্দরের ১৬ একর জমির ওপর কার্গো ভেহিকেল ট্রাক টার্মিনালের একাংশের নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বিএসএফের বাধার কারণে গত ১২ দিন ধরে বন্ধ রয়েছে নির্মাণ কাজ।

সীমান্তের দেড়শ’ গজের মধ্যে স্থাপনা নির্মাণের অভিযোগ এনে বিএসএফ এ কাজে বাধা দিয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। অথচ এর আগে সমঝোতার ভিত্তিতে নিজেদের অংশে সীমান্তের ১৫০ গজের মধ্যে স্থলবন্দর সম্প্রসারণের নির্মাণ কাজ ঠিকই সম্পন্ন করে নিয়েছে ভারত।
কাজ বন্ধ থাকায় যথাসময়ে নির্মাণ কাজ শেষ হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এই ঘটনায় সীমান্তে বসবাসকারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

বিষয়টি নিয়ে সরকারের শীর্ষ মহলে অবহিত করা হলেও এই বিষয়ে কোনো সুরাহা মেলেনি জানিয়ে সংশ্লিষ্টরা বলছেন, দ্রুত এ সমস্যা সমাধানে দুই দেশের কূটনৈতিক পর্যায়ে আলোচনা জরুরি হয়ে পড়েছে। তা না হলে যেকোনো সময় সীমান্তে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে।

বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান (যুগ্ম সচিব) জিল্লুর রহমান চৌধুরী কাজ বন্ধ থাকার বিষয়টি স্বীকার করে বলেন, ‘দু’দেশের পারস্পরিক আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।’

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, চলতি বছরের জুন মাসে কার্গো ভেহিকেল ট্রাক টার্মিনালের নির্মাণকাজ শেষ হওয়ার কথা রয়েছে। এই কাজ শেষ হলে ভারত থেকে প্রতিদিন যেসব ট্রাক বন্দরে প্রবেশ করে সেগুলো ওই টার্মিনালে দাঁড়াতে পারবে। এতে করে বন্দরে পণ্য ও যানজট আর থাকবে না। খুব সহজেই কার্গো ট্রাক থেকে পণ্য খালাসের কাজ করতে পারবেন বন্দর সংশ্লিষ্টরা। কিন্তু সীমান্তের ১৬ একর জমির উপর নির্মাণাধীন ভেহিকেল ট্রাক টার্মিনালের কাজ বিএসএফের বাধায় বন্ধ রয়েছে।


তথ্যসূত্র:
১. বিএসএফের বাধায় বেনাপোল ট্রাক টার্মিনালের নির্মাণকাজ বন্ধ
http://tinyurl.com/dnz73ahs

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধএবার ২৩ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফ
পরবর্তী নিবন্ধকি হচ্ছে মিয়ানমার সীমান্তে!