পাকিস্তানে টিটিপির ৭৫ অভিযানে সামরিক বাহিনীর ১৬০ সদস্য হতাহত

- আলী হাসনাত

1
308

পাকিস্তান ভিত্তিক সশস্ত্র ইসলামি প্রতিরোধ বাহিনী তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি)। দলটির অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে এক প্রতিবেদনে ঘোষণা করা হয়েছে যে, দলটির প্রতিরোধ যোদ্ধারা গত জানুয়ারি মাসে দেশ জুড়ে সামরিক বাহিনীর বিরুদ্ধে ৭৫টি অভিযান পরিচালনা করেছেন।

উমর মিডিয়া কর্তৃক ইনফোগ্রাফি আকারে প্রকাশিত উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, টিটিপির মুজাহিদগণ ২০২৪ সালের জানুয়ারী মাসে ৭৫টি সামরিক অভিযান পরিচালনা করেছেন, যা আগের মাসের চাইতে ১৫% বেশি। অভিযানগুলো পাকিস্তানের ৭টি প্রদেশের ১৪টি জেলায় পাকিস্তান সামরিক বাহিনীর বিরুদ্ধে চালানো হয়েছে।

টিটিপির পরিচালিত এসকল অভিযানের ২টি কোয়েটায়, ১টি বেলুচিস্তানের কিলা আবদুল্লাহ এবং ১টি পাঞ্জাবের ডেরা গাজি খান জেলায় চালানো হয়েছে। অপরদিকে খাইবারে ১৩টি এবং উত্তর ওয়াজিরিস্তান ও ডেরা ইসমাইল খান- এই দুইটির প্রতিটি জেলায় ১০টি করে অভিযান চালানো হয়েছে। আর লাক্কি মারওয়াতে চালানো হয়েছে ৯টি এবং ট্যাঙ্ক জেলায় ৮টি অভিযান। এমনিভাবে দক্ষিণ ওয়াজিরিস্তানে ৭টি, পেশোয়ার ও বান্নুতে ৫টি করে মোট ১০ টি, এবং কোহাট ও কোয়াটে ২টি করে মোট ৪ টি অভিযান চালানো হয়েছে। আর বাজোউর ও মালাকান্দে ১টি করে অভিযান চালানো হয়েছে।

দেশের ১৪টি জেলায় টিটিপির প্রতিরোধ যোদ্ধাদের পরিচালিত এসকল অভিযানে পাকিস্তানি বাহিনীর অন্তত ৭০ সদস্য নিহত এবং আরও ৯০ সদস্য আহত হয়েছে। আর হতাহত ১৬০ সদস্যের মধ্যে সেনা সদস্য রয়েছে ৭১ জন, পুলিশ সদস্য রয়েছে ৪৪ জন, এফসি সদস্য রয়েছে ৩৫ জন এবং গোয়েন্দা সংস্থার ১০ সদস্য রয়েছে।

প্রতিবেদনটিতে জানানো হয়, টিটিপির এসকল অভিযানে পাকিস্তান সামরিক বাহিনীর অন্তত ৭টি গাড়ি ও সাঁজোয়া যান ধ্বংস হয়েছে। ধ্বংসের এই তালিকায় ১টি ড্রোন এবং ৪টি নজরদারি গোপন ক্যামেরাও রয়েছে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৭ ফেব্রুয়ারি, ২০২৪
পরবর্তী নিবন্ধভিডিও|| আফগানিস্তান সামরিক বাহিনীতে যুক্ত হওয়া নতুন সদস্যদের প্রশিক্ষণ