ইসরায়েলি দূতাবাসের সামনে শরীরে আগুন দিলেন মার্কিন সেনা

0
179

গাজায় চলমান হামলার প্রতিবাদ জানিয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ইসরাইলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন ধরিয়ে দিয়েছেন মার্কিন বিমানবাহিনীর এক সক্রিয় সদস্য। মাটিতে লুটিয়ে পড়ার আগে সে চিৎকার করে বলেছে, আর গণহত্যার মতো অপরাধে অংশ নিতে চাই না।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় ২৫ ফেব্রুয়ারি, রোববার বিকেলে এ ঘটনা ঘটে।

ওয়াশিংটন ডিসির দমকল ও ইএমএস জানিয়েছে, মার্কিন সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা আগুন নিভিয়ে ফেলার পর ওই ব্যক্তিকে নিকটবর্তী একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মেট্রোপলিটন পুলিশ বিভাগের মুখপাত্র জানিয়েছেন, তার অবস্থা আশংকাজনক।

নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, আত্মহুতির চেষ্টা করা সামরিক বাহিনীর পোশাক পরা এই সেনা ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করা একটি ভিডিওতে বলেছে, “আমি আর গণহত্যার সঙ্গে জড়িত থাকব না।” এরপর সে নিজ শরীরে স্বচ্ছ একটি তরল পদার্থ ঢেলে দিয়ে আগুন ধরিয়ে দেয়, তারপর চিৎকার করে বলতে থাকে, ‘ফিলিস্তিন মুক্ত হোক’।

ওয়াশিংটনের ইসরায়েলি দূতাবাসের সামনে নিয়মিতই গাজা যুদ্ধের বিরুদ্ধে বিভিন্ন প্রতিবাদ অনুষ্ঠিত হচ্ছে। গাজায় চলা যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অংশে ফিলিস্তিনপন্থি ও ইসরায়েলপন্থি বিভিন্ন প্রতিবাদ হচ্ছে। এর আগে ডিসেম্বরে দেশটির আটলান্টা শহরে ইসরায়েলি কন্স্যুলেটের সামনে আরেক প্রতিবাদকারী নিজ শরীরে আগুন ধরিয়ে দিয়েছিল।

উল্লেখ্য, ইসরাইলী আগ্রাসন ও তান্ডবে গাজার ৮৫ শতাংশ মানুষ বাস্তুচ্যুতির শিকার হয়ে আভ্যন্তরীণ উদ্বাস্তুতে পরিণত হয়েছেন। জাতিসংঘ জানিয়েছে, অবরুদ্ধ উপত্যকাটির ৬০ শতাংশ অবকাঠামো ধ্বংস করে দিয়েছে দখলদার ইসরাইল।


তথ্যসূত্র:
1. US Air Force member sets himself on fire outside Israeli Embassy in Washington in protest over Gaza war
http://tinyurl.com/48nry5kn

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৬ ফেব্রুয়ারি, ২০২৪
পরবর্তী নিবন্ধখাবার না পেয়ে গাজায় দুই মাসের শিশুর মৃত্যু