তারাবীহ’র সালাত আদায়রত বিদেশী মুসলিম শিক্ষার্থীদের উপর উগ্র হিন্দুত্ববাদীদের হামলা

0
180

গত ১৬ মার্চ রাতে ভারতের গুজরাট বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি মুসলিম শিক্ষার্থীদের উপর তারাবীহ্‌’র সালাতের সময় আক্রমণ চালিয়েছে উগ্র হিন্দুত্ববাদীরা। ঘটনাটি ঘটেছে গুজরাটের আহমেদাবাদের একটি হোস্টেলে।

ভুক্তভোগী শিক্ষার্থীরা জানায়, তাদের হোস্টেলের কাছে কোন মসজিদ না থাকায় তারা সেখানেই তারাবীহের সালাত আদায়ের জন্য জড়ো হন। এরপরই কিছু উগ্র হিন্দুত্ববাদীরা ছুরি, ক্রিকেট ব্যাট, পাথর এবং অন্যান্য অস্ত্র নিয়ে সালাতরত শিক্ষার্থীদের উপর তাদের উগ্র ‘জয় শ্রী রাম’ স্লোগান দিয়ে আক্রমণ করে।

আফগানিস্তানের একজন শিক্ষার্থী অভিযোগ করেছেন, “ওরা আমাদের রুমেও হামলা চালিয়েছে। আমাদের ফোন, ল্যাপটপ ও বাইক ভাঙচুর করেছে।”

ভুক্তভোগী শিক্ষার্থীরা আরও অভিযোগ করেন যে, পুলিশ ঘটনাস্থলে এলেও পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কিছুই করেনি। উল্টো তাদেরকে ছেড়ে দিয়েছে।

গুজরাট বিশ্ববিদ্যালয়ের সাইবার নিরাপত্তা বিভাগের শিক্ষার্থী এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রতিনিধি আহমাদ ওয়ারিস সখা বলেন, “হোস্টেল ও ক্যাম্পাসের কাছাকাছি কোন মসজিদ না থাকায় এবং সময়মতো সালাত আদায়ের জন্য আমরা এখানেই (হোস্টেলে) জড়ো হই। এরপর গেরুয়া স্কার্ফ পড়া একদল উগ্র হিন্দুত্ববাদী এসে আমাদের ধাক্কা দিতে শুরু করে এবং প্রশ্ন করতে থাকে যে, কে আমাদের সেখানে সালাত আদায়ের অনুমতি দিয়েছে? পরে আমাদের কিছু বুঝে ওঠার আগেই তারা তাদের কাছে থাকা অস্ত্র দিয়ে আমাদের মারধর ও আক্রমণ শুরু করে। ছুরি, পাথর ও ক্রিকেট ব্যাটের আঘাতে আমাদের অনেক সহপাঠীই আহত হয়।”

সখা আরও জানান, “তারা সংখ্যায় প্রায় ২০০ থেকে ২৫০ জন ছিলো। আমরা পুলিশকে ফোন দিলেও তারা একঘন্টা পর ঘটনাস্থলে আসে। পুলিশের গাড়ীর সাইরেন শোনার পর অনেকে পালিয়ে গেলেও, তখনও কিছু হিন্দত্ববাদী ক্যাম্পাসেই ছিলো। পুলিশ তাদের দেখেছেও, কিন্তু কিছুই করেনি। উল্টো তাদের সামনেই হিন্দুত্ববাদী গুন্ডারা পালিয়ে যায়।”

ভুক্তভোগী শিক্ষার্থীদের মধ্যে গুরুতর আহতদের বল্লভভাই প্যাটেল ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড রিসার্চ হাসপাতালে ভর্তি করা হয়েছে। উল্লেখ্য যে, গুরুতর আহতদের মধ্যে ২ জন আফ্রিকান, ১ জন উজবেক, ১ জন আফগানী এবং ১ জন বাংলাদেশী।


তথ্যসূত্র:
1. “We are not safe,” foreign students say after Hindutva group attacks them for praying Taraweeh at hostel
https://tinyurl.com/uke5vmde
2. A Student from Afghanistan while speaking to a journalist says
https://tinyurl.com/2p99wyxp
3. Five International Students were injured after a mob stormed a Gujarat University
https://tinyurl.com/9j265b4h

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসিএএ আইনের সমালোচনা করলো ইমারতে ইসলামিয়া
পরবর্তী নিবন্ধকেনিয়ায় শাবাবের পৃথক অভিযানে অন্তত ২৫ শত্রু সেনা হতাহত