যৌথ অর্থায়নে ৪টি প্রকল্প চুক্তি স্বাক্ষর করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

0
202

ইমারতে ইসলামিয়া সরকার ও বেসরকারি খাতের যৌথ অর্থায়নে সম্প্রতি ৪টি নতুন প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রকল্পসমূহের সর্বমোট চুক্তি মূল্য প্রায় ৪ বিলিয়ন আফগানি। প্রকল্প ৪টি হল কাবুল প্রদেশের সারুবি জেলায় ২৩ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প, হেরাত প্রদেশে ২টি সাব স্টেশন স্থাপন ও ২২০ কেভি পাওয়ার লাইন সম্প্রসারণ প্রকল্প, কাবুল শহরের কোট-ই-সাঙ্গি এলাকায় বাণিজ্যিক মার্কেট নির্মাণ প্রকল্প, হেলমন্দ প্রদেশে একই ভবনে আবাসিক ও বাণিজ্যিক কমপ্লেক্স নির্মাণ প্রকল্প।

ইমারতে ইসলামিয়ার অর্থনীতি বিষয়ক উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গণি বারাদার আখুন্দ হাফিজাহুল্লাহ গত ২৪শে মার্চ অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তথ্যগুলো প্রদান করেন।

চুক্তি স্বাক্ষর কার্যক্রমে ইমারতে ইসলামিয়া প্রশাসনের একাধিক মন্ত্রণালয় ও বিভাগ অংশগ্রহণ করে। এগুলো হল অর্থ মন্ত্রণালয়, বিদ্যুৎ ও পানি সম্পদ মন্ত্রণালয়, দা আফগানিস্তান ব্রেশনা শেরকাত। আন্তঃমন্ত্রণালয় বিনিয়োগ কমিটি ও সংশ্লিষ্ট সংস্থাসমূহের আন্তরিক প্রচেষ্টায় প্রকল্পসমূহের বাস্তবায়ন প্রক্রিয়া আরও সহজ হয়েছে।

উক্ত অনুষ্ঠানে বিনিয়োগের ক্ষেত্রে ইমারতে ইসলামিয়া প্রশাসনের স্বচ্ছতার বিষয় তুলে ধরেন বিদ্যুৎ ও পানি সম্পদ মন্ত্রী আবদুল লতিফ মনসুর হাফিজাহুল্লাহ। তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অর্থনৈতিক কমিশন প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতার সাথে বিলিয়ন বিলিয়ন আফগানি বিনিয়োগ করেছে। আফগানিস্তানের ইতিহাসে পূর্বে এমনটি পরিলক্ষিত হয় নি। ফলে দেশী বিদেশি প্রতিষ্ঠানসমূহের আফগানিস্তানে বিনিয়োগে আগ্রহ বৃদ্ধি পেয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।

দেশে বিনিয়োগের আরও অনুকূল পরিবেশ তৈরির জন্য সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন ইমারতে ইসলামিয়ার প্রশাসনিক অধিদপ্তরের প্রধান নূর-উল-হক আনোয়ার হাফিজাহুল্লাহ। জনগণ থেকে আদায়কৃত করের উপর জনগণের অধিকারই বেশি বলেও উল্লেখ করেন তিনি।

প্রকল্পগুলো বাস্তবায়নের মাধ্যমে শত শত মানুষের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। অর্থ মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুযায়ী, বিগত ১৪০২ সৌর হিজরি সালে ১৩ বিলিয়ন আফগানীর মূল্যের ১১৪ টি অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান।


তথ্যসূত্র:
1) Contracts worth approximately 4 billion Afghanis awarded
https://tinyurl.com/2p88f4ck
2)Economic, Electricity Projects Worth 4 Billion Afs Signed: Official
https://tinyurl.com/mky3rx6u

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদারসে রমাদান।। দারস-১৪।। নিফাকির ভয়।।
পরবর্তী নিবন্ধভিডিও || গাজার আল-শিফা হাসপাতালের কাছে জায়োনিস্ট বাহিনীর উপর হামলা