ভারত ইসরায়েলকে অস্ত্র সহায়তা দিচ্ছে: সাবেক ইসরায়েলি রাষ্ট্রদূত

0
88

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ শুরুর পর থেকেই ভারত ধারাবাহিকভাবে ইসরায়েলকে অস্ত্র সহায়তা দিচ্ছে। আর এ বিষয়টির সত্যতা স্বীকার করে নিয়েছে ভারতে নিযুক্ত ইসরায়েলের সাবেক রাষ্ট্রদূত ড্যানিয়েল কারমন। সে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালন করেছিল।

ইসরায়েলের ওয়াইনেট নিউজের একটি সাক্ষাৎকারে কারমন স্বীকার করে বলেছে, পাকিস্তানের সাথে যুদ্ধের সময় ভারতকে সামরিক সহায়তা দেওয়া কয়েকটি দেশের মধ্যে ইসরায়েল অন্যতম ছিল এবং ভারতীয়রা এখন সেই অনুগ্রহ ফিরিয়ে দিচ্ছে। সে জানায়, ‘ভারতীয়রা সবসময় আমাদের মনে করিয়ে দেয় যে, কার্গিল যুদ্ধের সময় ইসরায়েল তাদের পাশে ছিল। ভারতীয়রা এটি ভুলে যায়নি এবং এখন সম্ভবত সেই অনুগ্রহই ফিরিয়ে দিচ্ছে।’

জানা যায়, গত ফেব্রুয়ারিতে ভারতের হায়দরাবাদে তৈরি অত্যাধুনিক ২০টি হার্মিস ৯০০ ড্রোন ইসরায়েলকে দিয়েছে ভারত। এছাড়াও গত মে মাসে ২৭ টন সামরিক সরঞ্জামসহ ভারতীয় একটি পণ্যবাহী জাহাজকে ইসরায়েল যাওয়ার পথে স্পেনের বন্দরে নোঙর করতে গেলে বাধা দেয় স্পেন কর্তৃপক্ষ। সে সময় স্পেন জানিয়েছিল, স্পেনের বন্দর ব্যবহার করে ভারতকে ইসরায়েলে সামরিক সরঞ্জাম পাঠানোর অনুমতি দিবে না দেশটি।

এছাড়াও সম্প্রতি ফিলিস্তিনের গাজার একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলার পর নিক্ষেপিত ক্ষেপণাস্ত্রের অবশিষ্টাংশে ‘মেড ইন ইন্ডিয়া’ লিখা থাকতে দেখা যায়, যার মাধ্যমে ভারত ইসরায়েলে অস্ত্র পাঠানোর বিষয়টি আরও স্পষ্ট হয়ে উঠেছে।

;

উল্লেখ্য যে, গাজায় দীর্ঘ ৮ মাস ধরে ইসরায়েলি বাহিনী আগ্রাসন চালিয়ে যাচ্ছে, যার ফলে অন্তত ৩৮,০০০ নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং কয়েকলাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন।


তথ্যসূত্র:
1. Support and drones supplies: India’s close relations with Israel
– https://tinyurl.com/2er99mcb
2. India ‘Providing Military Aid’ To Israel In Exchange For Kargil War Assistance: Former Israeli Ambassador Carmon
– https://tinyurl.com/25vx72b9
3. “Made in India”
– https://tinyurl.com/2hz45max

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইন্ডাস্ট্রিয়াল পার্ক সংক্রান্ত আইন অনুমোদন করেছে ইমারতে ইসলামিয়া প্রশাসন
পরবর্তী নিবন্ধভারতের আসামে ‘ভুয়া এনকাউন্টারের’ নামে দুই মুসলমান জেলে কে হত্যা করেছে বনরক্ষীরা