গজনি প্রদেশ ও উজবেক রাজধানীতে দেশীপণ্যের প্রদর্শনী আয়োজন করল ইমারতে ইসলামিয়া

0
110

দেশ পরিচালনায় ইমারতে ইসলামিয়া আফগানিস্তান সরকারের রয়েছে একটি অর্থনীতি ভিত্তিক নীতি। অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লক্ষে ব্যবসা ও বিনিয়োগ খাতে তারা নানাবিধ সুযোগ-সুবিধা সরবরাহ করে এসেছে। এর মধ্যে অন্যতম একটি সুবিধা হল দেশে-বিদেশে স্বদেশী পণ্যের প্রদর্শনীর আয়োজন করা।

সম্প্রতি আফগানিস্তানের গজনি প্রদেশে অনুষ্ঠিত হয়ে গেল ৩দিন ব্যাপী দেশীপণ্যের প্রদর্শনী। প্রদর্শনীটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প ও বাণিজ্য উপমন্ত্রী মৌলভী কুদরত-উল্লাহ জামাল হাফিযাহুল্লাহ। অনুষ্ঠানে দেশীপণ্য বিপণনের ক্ষেত্রে এই ধরনের প্রদর্শনীর তাৎপর্য তিনি তুলে ধরেন। এছাড়া শিল্পপতিদের সুবিধা প্রদানের মাধ্যমে শিল্পের বিকাশে প্রদর্শনীগুলোর মোক্ষম ভূমিকা রয়েছে বলেও তিনি জানান।

এছাড়া ২জুলাই থেকে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে অনুষ্ঠিত হচ্ছে ৩দিন ব্যাপী আফগান পণ্যের প্রদর্শনী। উক্ত প্রদর্শনীতে প্রায় ২৫০ জন আফগান ব্যবসায়ী ও শিল্পপতি অংশগ্রহণ করছেন। এতে কার্পেট, হস্তশিল্প, মূল্যবান ও আধা-মূল্যবান পাথর, শুকনো ফল, কোমল পানীয়, প্রেসার কুকার এবং অন্যান্য আফগান পণ্য প্রদর্শনে আনা হয়েছে। দেশীপণ্যের বিপণন ও রপ্তানি বৃদ্ধির উদ্দেশ্যে এই প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে ইমারতে ইসলামিয়া শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়।

প্রদর্শনী আয়োজনসহ সরকারের নানাবিধ উদ্যোগের কারণে আফগানিস্তানে শিল্প উৎপাদন কার্যক্রমে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। সম্প্রতি হেরাত প্রদেশের শিল্প ও বাণিজ্য বিভাগের কর্মকর্তাগণ জানিয়েছেন, হেরাত শিল্প এলাকায় বর্তমানে ৮০০টি সক্রিয় শিল্পকারখানা রয়েছে। এছাড়া শিল্পএলাকার বাইরে আরও ২০০টি কারখানা চালু রয়েছে।

এসব কারখানায় উৎপাদিত পণ্যসমূহ আমেরিকা, ইউরোপ ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশে রপ্তানি করা হচ্ছে। উল্লেখ্য যে, চলতি সৌর হিজরি বছরের প্রথম ৩মাসে আফগানিস্তানে রপ্তানি আয় হয়েছে ৩০৪ মিলিয়ন ডলার। রপ্তানি উপার্জন ক্রমেই বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ইমারতে ইসলামিয়া প্রশাসন।


তথ্যসূত্র:
1. Ghazni Hosts Three-Day Exhibition Showcasing Domestic Products
https://tinyurl.com/3235dpt2
2. A three-day expo for Afghan products to be held in Uzbekistan
https://tinyurl.com/tnj73dkr
3. 1000 Factories Operating in Herat Province
https://tinyurl.com/4bu3zcdv
4. Afghanistan’s exports reach $304 million in first quarter of 1403: MoIC
https://tinyurl.com/2u4kns44

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদোকানের কর্মচারীকে পিটিয়ে অজ্ঞান করেছে ঢাবি ছাত্রলীগ নেতা
পরবর্তী নিবন্ধকলেজের সভাপতি না করলে অধ্যক্ষকে গুলি করার হুমকি জাতীয় পার্টি নেতার