শাবাবের পৃথক অপারেশনে অফিসার সহ অন্তত ৩৫ সোমালি সেনা হতাহত

0
257

সোমালিয়ার হিরান, জুবা ও জালাজদুদ রাজ্যে মোগাদিশু সরকারি বাহিনীর উপর ৪টি পৃথক হামলা চালিয়েছেন হারাকাতুশ শাবাব মুজাহিদিন। এই অভিযানের ঘটনায় শত্রু বাহিনীর অন্তত ১৬ সেনা সদস্য নিহত এবং আরও ১৯ সদস্য আহত হয়েছে বলে জানা গেছে।

শাহাদাহ এজেন্সির সূত্রে জানা যায়, প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব মুজাহিদিন, গত ১৩ জুলাই শনিবার, সোমালিয়ার কেন্দ্রীয় হিরান রাজ্যে পশ্চিমা সমর্থিত মোগাদিশু সরকারি বাহিনীকে টার্গেট করে ২টি পৃথক অপারেশন পরিচালনা করছেন। মুজাহিদগণ রাজ্যটিতে এদিন তাদের প্রথম অতর্কিত অপারেশনটি পরিচালনা করেন বেরায়বাল শহরে। অভিযানটি জাতিসংঘের নেতৃত্বাধীন বিদেশি সামরিক জোট এবং মোগাদিশু বাহিনীর একটি যৌথ সামরিক কনভয় টার্গেট করে চালানো হয়। শাবাব মুজাহিদগণ তীব্র আক্রমণ শুরু করলে বিদেশি বাহিনী “এটিআইএমএস” সৈন্যরা মোগাদিশু বাহিনীকে ময়দানে একা ছেড়ে দিয়ে পিছন থেকে বোলুবার্দি শহরের দিকে পালিয়ে যায়। এই যাত্রায় দখলদার সৈন্যরা শাবাবের হাত থেকে বেঁচে গেলেও অন্তত ৭ সোমালি সেনা নিহত এবং আরও ৬ সেনা আহত হয়, সেই সাথে ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয় কয়েকটি সামরিক যান।

এদিন হারাকাতুশ শাবাব মুজাহিদিন বোলুবার্দি শহরের উপকণ্ঠেও মোগাদিশু বাহিনীকে টার্গেট করে অন্য একটি অতর্কিত আক্রমণ চালান। ফলশ্রুতিতে শহরের উপকণ্ঠে মোগাদিশু বাহিনী ও শাবাব মুজাহিদদের মধ্যে প্রায় ঘন্টাখানেক তীব্র লড়াই সংঘটিত হয়। একপর্যায়ে মোগাদিশু বাহিনী শহরের কেন্দ্রের দিকে পিছু হটতে বাধ্য হয়। তবে মোগাদিশু বাহিনী পিছু হটার আগ পর্যন্ত মুজাহিদদের আক্রমণে ৯ সেনা নিহত এবং আরও ৭ সেনা সদস্য আহত হয়।

এদিকে গত ১৪ জুলাই রবিবার, দক্ষিণ সোমালিয়ার জুবা রাজ্যের কিসমায়ো শহরের সড়কে একটি শক্তিশালী আইইডি বোমা বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। আইডি বিস্ফোরণটি মোগাদিশু বাহিনীর একটি সামরিক যান লক্ষ্য করে সংঘটিত হলে সাঁজোয়া যানটি ধ্বংস হয়ে যায়। এসময় যানটিতে থাকা ৬ সৈন্য আহত হয়, যাদের মধ্যে ৪ সেনার অবস্থাই আশংকাজনক বলে জানা যায়।

এদিন জালাজদুদ রাজ্যের আইলদির শহরেও একটি আইইডি বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। বিস্ফোরণটি মোগাদিশু সরকারের উচ্চপদস্থ ২ সামরিক কর্মকর্তাকে বহনকারী একটি গাড়ি লক্ষ্য করে ঘটানো হয়। এতে গাড়িটি ক্ষতিগ্রস্ত হয় এবং মোগাদিশু সরকারি বাহিনীর উক্ত দুই সামরিক কর্মকর্তা আহত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তানি সেনা কনভয়ে টিটিপির অ্যাম্বুশে হতাহত অন্তত ৩০
পরবর্তী নিবন্ধভারতের মহারাষ্ট্রে উগ্র হিন্দুরা একজন আলেম ও একজন ইমামকে মারধর করেছে