দিল্লির সন্ত্রাসী পুলিশ কুখ্যাত জালিয়ানওয়ালাবাগ গণহত্যাকাণ্ডের পুনঃপ্রদর্শন করেছে:- মিলিয়ার শিক্ষার্থী

0
628
দিল্লির সন্ত্রাসী পুলিশ কুখ্যাত জালিয়ানওয়ালাবাগ গণহত্যাকাণ্ডের পুনঃপ্রদর্শন করেছে:- মিলিয়ার শিক্ষার্থী

চতুর্দিক থেকে বের হওয়ার সব পথ বন্ধ করে জালিয়ানওয়ালাবাগের গণহত্যাকাণ্ডের ঘটনার মতো আমাদের উপর হামলা চালানো হয়েছে।’ বলছিলেন জামিয়া মিলিয়ার এক শিক্ষার্থী।

গত রবিবার রাতে জামিয়া মিলিয়ার ক্যাম্পাসে ঢুকে শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের গভর্নিং বডির অনেকের উপর  মালাউন সন্ত্রাসী পুলিশি হামলার বিষয়ে এ অভিযোগ করেন মিলিয়ার সে শিক্ষার্থী।

ভারতে বিতর্কিত সাম্প্রদায়িকতাপূর্ণ নাগরিকত্ব বিলের প্রতিবাদে প্রথম দিন থেকেই বিক্ষোভ করে আসছে মিলিয়ার শিক্ষার্থীরা। পুলিশের সাথে রাস্তায় তাদের দফায় দফায় সংঘর্শও হয়েছে। তবে গত রবিবার সন্ধায় সম্পূর্ণ অপ্রস্তুত অবস্থায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর ব্যাপক দমন পীড়ন চালায় দিল্লির পুলিশ। চতুর্দিক থেকে বের হওয়ার সকল পথ বন্ধ করে। এ ঘটনাকে মিলিয়ার সে শিক্ষার্থী ছাড়া আরও বহু মানুষই অভিযোগ করেছেন যে দিল্লির পুলিশ কুখ্যাত জালিয়ানওয়ালাবাগেরই পুনঃপ্রদর্শন করেছে।

পুলিশি হামলার বিভিন্ন ছবি ও ভিডিও সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে আছে। প্রকাশিত এসব ছবি ও ভিডিও দেখে হামলার ভয়াবহতা কিছুটা আঁচ করা যায়।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া কিছু ভিডিওতে দেখা যায়, শিক্ষার্থীদের উপর মসজিদে, ক্যাম্পাসে, রাস্তায় হামলা চালিয়েছে পুলিশ। অনেক ছবিতে নামাযরত শিক্ষার্থীদের উপরও হামলা হতে দেখা যায়। নারী শিক্ষার্থীদেরও বিশেষ টার্গেট হতে দেখা যায় সংবাদমাধ্যমে প্রকাশিত অনেক ছবিতে।

পুলিশি হামলায় মিলিয়াতে ব্যাপক হতাহতের শিকার হয় শিক্ষার্থীরা। দু’জন মারাত্মক আহত অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন।

তবে মিলিয়ায় হামলার প্রতিবাদে উত্তেজনা ছড়িয়ে পড়েছে সারা ভারতে। ভারতের অন্যান্য প্রতিষ্ঠানেও এ ঘটনার প্রতিবাদে গতকাল বিক্ষোভ হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্রনেতারা এ হামলার প্রতিবাদে সরব হয়েছেন। গতকাল ভারতজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন হতেও দেখা গেছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন