মিলিয়া-আলিগড় বিশ্ববিদ্যালয়ের পর নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে ফুঁসে উঠেছে নদওয়াতুল উলামা

0
865
মিলিয়া-আলিগড় বিশ্ববিদ্যালয়ের পর  নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে ফুঁসে উঠেছে নদওয়াতুল উলামা

 জামিয়া মিলিয়া ইসলামিয়া ও আলিগড় মুসলিম ইউনিভার্সিটির পরে এবার ছাত্রবিক্ষোভ দেখা দিল সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ.-এর স্মৃতিবিজড়িত দারুল উলুম নদওয়াতুল উলামায়।

গত রবিবার রাত থেকেই নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করে সেখানকার শিক্ষার্থীরা। রাতে পুলিশ কোনওরকমে বিক্ষোভ সামাল দেয়। সোমবার সকাল থেকে ফের শুরু হয় বিক্ষোভ।

দিল্লির জামিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রকে পুলিশ গ্রেফতার করেছে শুনে রবিবার রাতে দারুল উলুম নদওয়াতুল উলেমা কলেজের একদল ছাত্র কলেজের বাইরে বেরিয়ে এসে স্লোগান দিতে থাকে। দ্রুত সেখানে পৌঁছে যায় উত্তরপ্রদেশ মালাউন সন্ত্রাসী পুলিশ।

কলেজ কর্তৃপক্ষকে বাধ্য করে ছাত্রদের ফের কলেজে ঢুকে যেতে বলা হয়। সকালে আরও বেশি সংখ্যক ছাত্র বিক্ষোভে যোগ দেয়। মালাউন পুলিশ তখন বাইরে থেকে কলেজের গেট বন্ধ করে দেয়।

গেলো বৃহস্পতিবার নতুন নাগরিকত্ব বিলে স্বাক্ষর করেছে ভারতীয় মালাউন সন্ত্রাসী রাষ্ট্রপতি। একে সংখ্যালঘু এবং আদিবাসীবিরোধী আখ্যা দিয়ে চলছে ভারতজুড়ে বিক্ষোভ। বিক্ষোভে উত্তাল ভারতের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়।

গত রোববার দিল্লির জামিয়া এবং উত্তর প্রদেশের আলিগড় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। বিক্ষোভ হয়েছে হায়দারাবাদের মৌলানা আজাদ, যাদবপুরসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদিল্লির সন্ত্রাসী পুলিশ কুখ্যাত জালিয়ানওয়ালাবাগ গণহত্যাকাণ্ডের পুনঃপ্রদর্শন করেছে:- মিলিয়ার শিক্ষার্থী
পরবর্তী নিবন্ধভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে সন্ত্রাসীদের আইন বিরোধী বিক্ষোভ, আলিগড় বন্ধ ঘোষণা