পশ্চিমবঙ্গেও সিএএ-বিরোধী প্রস্তাব পাশ, সন্ত্রাসী বিজেপির বিরোধীতা

0
890
পশ্চিমবঙ্গেও সিএএ-বিরোধী প্রস্তাব পাশ, সন্ত্রাসী বিজেপির বিরোধীতা

মুসলিম বিরোধী কথিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহার এবং জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর), জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) মতো প্রক্রিয়া চালু না করার দাবি তুলে প্রস্তাব পাশ করল ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা। কেরালা, পাঞ্জাব ও রাজস্থানের পর এবার পশ্চিমবঙ্গ রাজ্যে পাশ হল সিএএ-বিরোধী প্রস্তাব।

জানা যায়, পশ্চিমবঙ্গ রাজ্যের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিধানসভায় এই প্রস্তাব পেশ করেন। বাম ও কংগ্রেস বিধায়করা এই প্রস্তাবে সংশোধনী আনার পক্ষে বললেও রাজ্য সরকারের পক্ষ থেকে সংশোধনী না আনার জন্য দু’দলের বিধায়কদের কাছে অনুরোধ জানানো হয়। তবে প্রথম থেকেই প্রস্তাবের বিরোধীতা করেছে সন্ত্রাসী বিজেপি। শেষমেশ পশ্চিমবঙ্গ বিধানসভায় কণ্ঠভোটে এই প্রস্তাব পাশ হয়ে যায়।

প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রী জানিয়েছেন যে নাগরিকত্ব আইনের দ্বারা কোনো নাগরিকের নাগরিকত্ব কেড়ে নেয়া হবে না। কিন্তু এই আইনে তার কোনো উল্লেখ নেই। যা নাগরিকদের মধ্যে একটা বিভ্রান্তি তৈরি করছে। তাই রাজ্যে সরকারের মাধ্যমে কেন্দ্র সরকারের কাছে দাবি জানানো হচ্ছে যে, সিএএ বাতিল এবং এনপিআর, এনআরসি প্রত্যাহারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। এই প্রস্তাবে আরো বলা হয়েছে, সিএএ-র সাহায্যে ভারতের কেন্দ্রীয় সরকার ধর্মের নামে দেশের মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করছে। মানবাধিকারকে ধ্বংস করার প্রচেষ্টা চালাচ্ছে। ফলে পশ্চিমবঙ্গ-সহ দেশের প্রতিটি রাজ্যে চরম অস্থিরতা তৈরি হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ৬ সেপ্টেম্বর জাতীয় নাগরিক পঞ্জির বিরুদ্ধে প্রস্তাব পাশ করেছিল পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা। সেই প্রস্তাবে বলা হয়েছিল, এনআরসি-র তৈরির নামে বৈধ ভারতীয় নাগরিকদের হয়রানি করা হচ্ছে। এ রাজ্যে কোনো ভাবেই এনআরসি চালু করা যাবে না, সেই প্রস্তাবও গৃহীত হয়েছিল।

সূত্র : আনন্দবাজার।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন