দিল্লি থেকে দেওবন্দের ঈদগাহ; জেগে উঠছে পুরুষদের পাশাপাশি নারীরাও

0
700
দিল্লি থেকে দেওবন্দের ঈদগাহ; জেগে উঠছে পুরুষদের পাশাপাশি নারীরাও

সিএএ এবং এনআরসির বিরুদ্ধে ফুঁসছে গোটা ভারত। বিজেপির মুসলিম বিরোধী এই কালো আইনের বিরুদ্ধে পুরুষদের পাশাপাশি বিক্ষোভে অংশ নিয়েছেন ভারতের নারীরাও।

দিল্লির শাহীনবাগে সিএএ এবং এনআরস’র বিরুদ্ধে সবধর্মের নারীদের ঐতিহাসিক বিক্ষোভ সাড়া ফেলেছে গোটা দেশে। সারা দেশের নারীরা অনুসরণ করছেন দিল্লির শাহীনবাগের।

জায়গায় জায়য়গায় গড়ে তুলেছেন দিল্লির শাহীনবাগের আদলে বিক্ষোভ কর্মসূচী। নারীদের পাশাপাশি পুরুষরাও পাহারা দিচ্ছে, বিক্ষোভস্থলে খাবার পৌঁছানোসহ সবধরনের সাহায্য করে যাচ্ছেন তাদেরকে।

দেশের অন্যান্য জায়য়গায়  নারীদের চেয়ে পিছিয়ে নেই  দেওবন্দের নারীরাও। তারাও শুরু করেছেন শাহীনবাগের আদলে ২৪ ঘন্টার লাগাতার কর্মসূচী।দলে দলে বিক্ষোভে শরীক হচ্ছেন দেওবন্দের নারীরা। লাগাতার মাইকে চলছে ভাষণ, বাচ্চাদের কণ্ঠে হামদ না’ত, কিরাআতসহ বিভিন্ন স্লোগান।

লাগাতার কর্মসূচীর আজ বিকেলের ভাষণে এক নারী বলেন, এই দেশ মোদী-আমিত শাহের দেশ নয়! এই দেশ মাওলানা আবুল কালাম আজাদ, শাইখুল হিন্দ, হুসাইন আহমাদ মাদানী, আশরাফ আলী থানভীর দেশ।

তিনি বলেন, তোমরা আমাদের কাছে প্রমাণ চাচ্ছো আমরা ভারতীয় কিনা? আমরা কারা, সেটা জিজ্ঞেস করো দিল্লিতে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা লাল বিল্ডিংয়ের কাছে!যে বিল্ডিংয়ের সামনে দাঁড়িয়ে তোমরা মুসলিমবিরোধী বড় বড় কথা বলে থাকো!

আমাদের পরিচয় জিজ্ঞেস করো আগ্রার তাজমহলের কাছে! আমাদের পরিচয় জিজ্ঞেস করো কুতুব মিনারের কাছে! আমাদের পরিচয় জিজ্ঞেস করো দিল্লি শাহী মসজিদের কাছে!

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন