মিথ্যাচারের অভিযোগে চীনের বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা

0
402
মিথ্যাচারের অভিযোগে চীনের বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা

করোনাভাইরাস নিয়ন্ত্রণে চীন তেমন কোনো পদক্ষেপ নেয়নি- এমন অভিযোগ তুলে চীন সরকারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য মিজৌরি। একইসঙ্গে করোনাভাইরাসের কারণে মিজৌরি অঙ্গরাজ্যের বাসিন্দাদের হওয়া লাখ লাখ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক ক্ষতিপূরণের দাবি করা হয়েছে।

গতকাল মঙ্গলবার মিজৌরি রাজ্যের অ্যাটর্নি জেনারেল এরিক স্মিথ যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে মামলাটি দায়ের করেছে বলে সংবাদ প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স ও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

অভিযোগে বলা হয়েছে, করোনাভাইরাস নিয়ে চীন সরকারের মিথ্যাচার এবং অবহেলার কারণে লাখ লাখ বিলিয়ন ডলার আর্থিক ক্ষতির মুখে পড়েছে মিজৌরি অঙ্গরাজ্য এবং এর বাসিন্দারা। একই সঙ্গে এই আর্থিক ক্ষতিপূরণের দাবিও করা হয়েছে।

রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল এরিক স্মিথ বলেন, ‘চীনা সরকার কোভিড-১৯ এর বিপদ এবং সংক্রামক প্রকৃতি সম্পর্কে বিশ্বকে মিথ্যা বলেছিল, তথ্যদাতাদের চুপ করে রেখেছিল। এছাড়াও এই রোগের বিস্তার ঠেকাতে তেমন কিছুই করেনি তারা। তাদের কর্মের দায়ভার অবশ্যই তাদের তাদের নিতে হবে।’
রিপোর্টঃ আমাদের সময়

আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস নিয়ে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে করা এই মামলায় তেমন কিছুই হবে না এবং এটা সম্ভবত ব্যর্থ হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম থেকেই এই ভাইরাসকে চীনা ভাইরাস বলে আসছিলেন। এই ভাইরাস নিয়ে চীন আরও আগে এবং আরও বেশি তথ্য দিয়ে সহায়তা করতে পারতো বলেও জানান ট্রাম্প।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮ লাখ ১৯ হাজার ১৭৫ জন এবং মৃত্যু হয়েছে ৪৫ হাজার ৩৪৩ জনের।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন