দিল্লী কোয়ারেন্টাইন সেন্টারে রমজান পরিস্থিতি: ঠিকমতো নেই সেহরি, ইফতার

0
204
দিল্লী কোয়ারেন্টাইন সেন্টারে রমজান পরিস্থিতি: ঠিকমতো নেই সেহরি, ইফতার

ইজহার আহমেদ কোয়ারেন্টাইন সেন্টারে এক মাস পার করেছেন। যতদিন তার থাকার কথা, তার দ্বিগুণ সময় নয়াদিল্লীতে সরকারের আইসোলেশান ক্যাম্পে কাটিয়েছেন তিনি। কেন তাকে এখনও বাড়ি যেতে দেয়া হচ্ছে না, জানেন না তিনি।

৪০ বছর বয়সী আহমেদ দিল্লীর ওয়াজিরাবাদ এলাকার কোয়ারেন্টিন সেন্টার থেকে আল জাজিরাকে বলেন, “এক মাসের মধ্যে তিনবার তার করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে কিন্তু প্রত্যেকবারই ফলাফল নেগেটিভ এসেছে”।

আহমাদের মতো তাবলিগ জামাতের হাজার হাজার সদস্যকে দেশের বিভিন্ন জায়গায় কোয়ারেন্টাইন সেন্টারে আটকে রাখা হয়েছে।

প্রতিকূল মিডিয়া প্রচারণা

তাবলিগ জামাতের সদস্যরা মিডিয়ার প্রতিকূল প্রচারণার শিকার হওয়ার পর থেকে হিন্দু কট্টরপন্থীরা মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে ভাইরাস সংক্রমনের অভিযোগ তুলেছে, যেটার কারণে বিশ্বে দুই লক্ষাধিক মানুষ মারা গেছে।

#করোনাজিহাদ হ্যাশট্যাগ দিয়ে টুইটারে অপপ্রচার চালানো হচ্ছে। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বহু নেতা তাবলীগের ধর্মীয় সমাবেশকে ‘করোনা সন্ত্রাস’ আখ্যা দিচ্ছে। অনেকেই বলছেন, এই ভাষার মধ্য দিয়ে ক্ষমতাসীন দলের ইসলামভীতিমূলক আচরণ প্রকাশ পেয়েছে।

১ এপ্রিল আহমেদকে পুলিশ পূর্ব দিল্লীর শাস্ত্রি পার্ক থেকে তাকে তুলে নিয়ে যায়। তিনি জানান, চার থেকে ছয়জন মানুষকে একসাথে অস্থায়ী কক্ষে রাখা হয়েছে। সেখানে কোন ফ্যান নেই, ফলে গরম গুমট পরিবেশে তাদেরকে থাকতে হচ্ছে।

সেহরি ও ইফতারিতে খাবারের অভাব নিয়েও হতাশা জানান তিনি। এর কারণে পবিত্র রমজান মাসে রোজা রাখাটা তাদের জন্য কঠিন হয়ে পড়ছে।

তিনি আল জাজিরাকে বলেন, “সেহরির সময় তারা কোন খাবার দেয় না এবং যখন ইফতারির সময় হয়, তখন আমাদেরকে কিছু খেজুর আর দুটো কলা দেয়া হয়”।

“আমরা বাড়ি চলে যেতে চাই, এখানে আমাদেরকে আটকে রাখার কোন কারণ নেই, বিশেষ করে যেখানে তিনবার আমাকে পরীক্ষা করে কিছু পাওয়া যায়নি”।

প্লাজমা দান করলো জামাত সদস্যরা

তাবলিগি জামাতের সদস্যদের বিরুদ্ধে যদিও অব্যাহত অপপ্রচার চালানো হচ্ছে, এর পরও দুই শতাধিক তাবলীগের সদস্য – যারা কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন – তারা অন্যান্য রোগিদের চিকিৎসার জন্য প্লাজমা দান করেছেন।

জামাতের নেতা সাদ কান্দালভীর বিরুদ্ধে দিল্লীর সমাবেশ আয়োজনের জন্য অপরাধের অভিযোগ আনা হয়েছে। তিনি মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতিতে জামাত সদস্যদের প্রতি তাদের রক্তের প্লাজমা দান করার আহ্বান জানান। তার আহ্বানের পর জামাতের সদস্যরা প্লাজমা দান করলো।

সূত্র: আল জাজিরা

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন