খোরাসান | আরো ২টি জেলা বিজয় করল তালিবান

5
1014
খোরাসান | আরো ২টি জেলা বিজয় করল তালিবান

মুরতাদ কাবুল বাহিনী বিরুদ্ধে তীব্র লড়াইয়ের পর বারাকা ও ফারসি জেলা নিয়ন্ত্রণে নিয়েছেন ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তালিবান মুজাহিদিন।

খবরে বলা হয়েছে, তালিবান যোদ্ধারা গত রাতে ভারী যুদ্ধ সরঞ্জামাদি নিয়ে বাগলান প্রদেশের বারাকা জেলায় সর্বশেষ অভিযানটি চালিয়েছে। বিগত কয়েক মাস যাবৎ জেলাটি অবরোধ করে রেখেছিল তালিবান। অতঃপর গতরাতে তালিবান যোদ্ধারা জেলাটির প্রাণকেন্দ্রে ভারী অস্ত্রশস্ত্র নিয়ে প্রবেশ করে। তীব্র লড়াইয়ের পর মুরতাদ কাবুল বাহিনী জেলাটির কেন্দ্র ছেড়ে পালাতে বাধ্য হয়। এসময় তালিবান মুজাহিদদের হাতে নিহত ও আহত হয় কয়েক ডজন কাবুল সৈন্য।

তালেবান এই হামলার কথা স্বীকার করে বলেছে যে, তাঁরা জেলা কেন্দ্র, পুলিশ সদর দফতর এবং আশাপাশের ১০ টি সুরক্ষা চৌকি দখল করেছেন। তালিবান মুজাহিদিন জেলাটি দখলের সময় কয়েক ডজন ভারী অস্ত্র ও কয়েক হাজার গোলাবারুদ জব্দ করেছে বলে জানা গেছে।

এর আগে হেরাত প্রদেশের ফারসি জেলাও ভারী অস্ত্রশস্ত্র নিয়ে আক্রমণ চালিয়েছেন তালিবান মুজাহিদিন। তীব্র লড়াইয়ের পর মুজাহিদগণ এই জেলাটিও কাবুল বাহিনী থেকে পরিপূর্ণরূপে দখল করতে সক্ষম হন।

এদিকে মুরতাদ কাবুল সরকারের নিয়োজিত হেরাতের গভর্নর আবদুল ওয়াহিদ জানায়, এই হামলায় মুরতাদ বাহিনীর ৫ সদস্য নিহত এবং আরো ৯ সদস্য আহত হয়েছে। বাকি সৈন্যরা জেলাটি ছেড়ে লেজগুটিয়ে পালাতে সক্ষম হয়েছে।

অপরদিকে উক্ত এলাকার বাসিন্দারা গণমাধ্যমকে জানান, রাতে ২টি ভারী বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। উভয়টিই সম্ভবত গাড়ি বোমা ছিল। তারা জানান, এসময় জেলাটির পুলিশ প্রধানসহ অনেক কাবুল সৈন্য ও পুলিশ সদস্য হতাহত হয়েছে। সরকার হতাহত সেনাদের সংখ্যা গোপন করার চেষ্টা করছে।

তালেবান মুজাহিদিন এই হামলার কথাও স্বীকার করে বলেছে যে, মুজাহিদগণ রাতে ফারসি জেলা কেন্দ্র, পুলিশ সদর দফতর ও জাতীয় সুরক্ষা অধিদফতর (এনডিএস) ভবন দখলে নিয়েছেন।

5 মন্তব্যসমূহ

  1. ভাই অনলাইনে দাওলার পোলাপান খুব বিভ্রান্তি ছড়াচ্ছে।

    নির্দেশনা চাই।

    আর তালিবান নাকি জাতীয়তাবাদি এটা তারা প্রমান সহ বলছে

    আমি বিভ্রান্ত আপনাদের থেকে জানতে চাই।

    দয়াকরে বলবেন।

    তালিবান নাকি আফগান মুক্ত করেই ক্ষ্যান্ত হবে।

    বাইরে মাথা ঘামাবে না।

    আপনারা দয়াকরে বলুন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন