মাসিক রিপোর্ট | পাক-তালিবানের ২৬ টি বীরত্বপূর্ণ হামলায় ৯১ মুরতাদ সৈন্য হতাহত

0
756
মাসিক রিপোর্ট | পাক-তালিবানের ২৬ টি বীরত্বপূর্ণ হামলায় ৯১ মুরতাদ সৈন্য হতাহত

পাকিস্তানের জনপ্রিয় জিহাদী গ্রুপ তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গত জুলাই মাসে দেশটির মুরতাদ সামরিক সংস্থাগুলোর উপর মুজাহিদদের পরিচালিত হামলার বিবরণ প্রকাশ করেছে।

বিবরণ অনুসারে, টিটিপির জানবায মুজাহিদগণ গত জুলাই মাসে উপজাতীয় ও শহরীয় এলাকায় মুরতাদ বাহিনীকে টার্গেট করে বিভিন্ন ধরনের মোট ২৬ টি হামলা চালিয়েছেন।

এরমধ্যে সবচেয়ে বেশি হামলা হয়েছে দক্ষিণ ওয়াজিরিস্তানে, যার সংখ্যা ১৩টি দেখানো হয়েছে। এরপর বাজোর এজেন্সিতে ৫ টি, উত্তর ওয়াজিরিস্তানে ৩ টি, দির জেলায় ২ টি, এছাড়াও মর্দান, পেশোয়ার এবং কারম এজেন্সিতে একটি করে হামলা চালিয়েছেন মুজাহিদগণ।

এসব অভিযানের শীর্ষ সাতটিই চালানো হয়েছে বোমা হামলার দ্বারা। এরপর রয়েছে ৬টি পাল্টাপাল্টি আক্রমণ, ৪টি করে মোট ৮টি টার্গেট কিলিং ও অ্যামবুশ আক্রমণ। এছাড়াও মুরতাদ বাহিনীকে টার্গেট করে ৩টি লক্ষ্যবস্তু আক্রমণ ও ২টি স্নাইপার হামলাও চালিয়েছেন মুজাহিদগণ।

বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে যে, এসব হামলায় ৬৯ সেনা সদস্য, ১৮ এফসি কর্মী এবং চার পুলিশ সদস্য নিহত ও আহত হয়েছে। সর্বমোট হতাহত সংখ্যা ছিল ৯১, যার মাঝে ৫৬ মুরতাদ সদস্য নিহত এবং আরও ৩৫ মুরতাদ সদস্য আহত হয়েছে বলে জনানো হয়েছে।

মুজাহিদদের এসব সফল হামলায় পাকিস্তানী মুরতাদ সেনাবাহিনী ও পুলিশের বিভিন্ন ধরণের ৪টি গাড়ি ধ্বংস হয়েছে। এছাড়াও বিভিন্ন ধরনের ১০টি অস্ত্রও মুজাহিদগণ গনিমত পেয়েছেন।

উল্লেখ্য যে, চলতি বছরের গত ছয় মাসে ১৪১ টি হামলা চালিয়েছেন টিটিপির মুজাহিদগণ। এরমধ্যে জানুয়ারিতে ১৭ টি, ফেব্রুয়ারিতে ১৬ টি, মার্চে ২৯ টি, এপ্রিলে ১৬ টি, মে মাসে ২১ টি এবং জুন মাসে ১৬ টি হামলা চালানো হয়েছে।

গত বছরের আগস্টে তেহরিক-ই-তালিবানের সঙ্গে প্রায় আটটি ছোট-বড় দল ঐক্যবদ্ধ হয়ে জোট গঠন করে, এরপর থেকেই টিটিপির আক্রমণ উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন