মালি | আল-কায়েদার বীরত্বপূর্ণ এক হামলায় ৫৯ সৈন্য হতাহত

1
1304
মালি | আল-কায়েদার বীরত্বপূর্ণ এক হামলায় ৫৯ সৈন্য হতাহত

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দেশটির মুরতাদ সেনাবাহিনীর একটি কনভয়ে বীরত্বপূর্ণ হামলা চালিয়েছেন আল-কায়েদা (JNIM) মুজাহিদিন। এতে ১৫ মুরতাদ সেনা নিহত এবং দশ সেনা গুরুতর সহ আরও ৩৪ সেনা সদস্য আহত হয়েছে।

দেশটির মুরতাদ সেনাবাহিনী কর্তৃক প্রকাশিক এক বিবৃতিতে অনুযায়ী, গত ১৯ আগস্ট বৃহস্পতিবার ভোরে সেনাদের কনভয়ে প্রথমে একটি শক্তিশালী গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এরপর পজিশন নিয়ে থাকা মুজাহিদগণ তীব্র হামলা চালান। এতে দেশটির মুরতাদ জেন্ডারমেস ও সেনাবাহিনীর ১৫ সদস্য নিহত এবং আরও ৩৪ সদস্য আহত হয়েছে।

পরবর্তী সময়ে একটি স্থানীয় সূত্র যোগ করে যে, মুজাহিদদের হামলায় প্রথম দিকে গুরুতর আহত হওয়া ১০ সেনা আঘাত সহ্য করতে না পেরে মারা গেছে। এছাড়াও ৮ সেনা বন্দী এবং ৩টি সাঁজোয়া যান ধ্বংস হয়।

সূত্র আরও জানায়, অভিযান শেষে মুজাহিদগণ ৪টি গাড়ি গনিমত পেয়েছেন, যার ২টির মধ্যে 12.7-mm মেশিনগান যুক্ত ছিল। এছাড়াও মুজাহিদগণ প্রচুরসংখ্যক অস্ত্রশস্ত্র ও গোলা-বারুদ গনিমত লাভ করেছেন।

স্থানীয় সূত্রে আরও জানা যায় যে, মালির কেন্দ্রীয় মোপ্তি অঞ্চলের ডাউন্টজা, বনি এবং হম্বোরি শহরের মধ্যবর্তী স্থানে বীরত্বপূর্ণ এই হামলাটি চালিয়েছেন আল-কায়েদা শাখা জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের (JNIM) জানবায মুজাহিদিন। এই অঞ্চলে আল-কায়েদা মুজাহিদিন বর্তমানে মালিয়ান বাহিনীর বিরুদ্ধে নিয়মিত অভিযান চালাচ্ছে, যা গত বছরের তুলনায় কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়া | আশ-শাবাব মুজাহিদদের পৃথক হামলায় ৩৪ এরও বেশি কুফ্ফার সৈন্য হতাহত
পরবর্তী নিবন্ধসোমালিয়া | দুর্দান্ত অভিযানে ৩৪ সেনাকে হত্যার পর সামরিক ঘাঁটি ও শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন মুজাহিদিন