প্রকাশিত হল আল কায়েদার ইতিহাস নিয়ে লেখা বই ‘শাজারাত মিন তারিখিল কায়িদাহ’

11
1764
প্রকাশিত হল আল কায়েদার ইতিহাস নিয়ে লেখা বই ‘শাজারাত মিন তারিখিল কায়িদাহ’

সম্প্রতি আল কায়েদা  জাজিরাতুল আরব শাখার অন্যতম গুরুত্বপূর্ণ নেতা শাইখ খুবাইব আস সুদানি’র লেখা সাড়ে চারশত পৃষ্ঠার বই ‘শাজারাত মিন তারিখিল কায়িদাহ’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে মাকতাবা বাইতুল মাকদিস, যারা আল কায়েদাসহ বিভিন্ন মুজাহিদিন উলামা ও উমারাহ’র বই প্রকাশে প্রসিদ্ধ। ইতিমধ্যে অসংখ্য সাড়া জাগানো বই প্রকাশ করেছে এই প্রতিষ্ঠানটি।

প্রধানত ৫ টি অধ্যায়ে বিন্যস্ত এই বইতে আল কায়েদার সূচনা থেকে নিয়ে সাম্প্রতিক ইতিহাস পর্যন্ত চলে এসেছে। যেহেতু লেখক আল কায়েদার অন্যতম গুরুত্বপূর্ণ একজন নেতা, সুতরাং এই বইতে সর্বাধিক বিশুদ্ধ তথ্য সন্নিবেশিত হয়েছে এই কথা নির্দ্বিধায় বলা যায়।

প্রথম অধ্যায়ে শাইখ উসামা বিন লাদেনের পাকিস্তান আগমন ও আল কায়েদা গঠনের পূর্বের ইতিহাস আলোচিত হয়েছে।

দ্বিতীয় অধ্যায়ে আল কায়েদার গঠন থেকে নিয়ে শাইখ উসামা’র সুদান গমনের ইতিহাস আলোচিত হয়েছে।

তৃতীয় অধ্যায়ে শাইখ উসামা’র সুদান অবস্থানকালীন পুরো জিহাদি কর্মকাণ্ডের ইতিহাস উঠে এসেছে, সোমালিয়া, আলজেরিয়া, শিশান ও ইয়েমেনে আল কায়েদার কর্মতৎপরতার ইতিহাস উঠে এসেছে।

চতুর্থ অধ্যায়ে শাইখ উসামার দ্বিতীয়বার আফগানিস্তান গমন ও ৯/১১ এর পূর্ব পর্যন্ত ঘটনাবলীর বিবরণ আলোচিত হয়েছে।

পঞ্চম অধ্যায়ে ৯/১১ এর মোবারক হামলা ও তৎপরবর্তী রক্তাক্ত দাস্তান উঠে এসেছে। সর্বশেষ গুরুত্বপূর্ণ কিছু পরিশিষ্ট যোগ করা হয়েছে। যা বইটির মান বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

প্রসঙ্গক্রমে তিনটি তথ্যের কথা আমি তুলে ধরতে চাই- এই বইতেই সর্বপ্রথম শাইখ উসামা’র সুযোগ্য সন্তান শাইখ হামজা বিন উসামা’র শাহাদাত হয়েছে বলে ইঙ্গিতে বলে দেওয়া হয়েছে। অর্থাৎ উনার নামের শেষে তাকাব্বালাহুল্লাহ লিখা হয়েছে।

দ্বিতীয় তথ্যটি হল আল কায়েদার অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব শাইখ আবু মুহাম্মাদ আলমিসরি উনার মেয়েসহ (উনার মেয়ে শাইখ হামজা বিন উসামা’র স্ত্রী ছিলেন।) ইরানে মোসাদের গুপ্ত হামলায় শহীদ হয়েছেন বলে উল্লেখ করা হয়।

তৃতীয় তথ্যটি হল বিখ্যাত কিতাবুস সাওরাহ’ এর লেখক মুহাম্মাদ সালাহুদ্দীন যায়দান-ই যে আল কায়েদার অন্যতম ব্যক্তিত্ব শাইখ সাইফ আল আদিল, এই বইয়ের পাঠকের কাছে তা পরিস্কার হয়ে যাবে। উল্লেখ্য এই কিতাবুস সাওরাহ’ বইটি আল কায়েদার বাংলা ভাষার মিডিয়া আন-নাসর থেকে ‘বিপ্লবের রূপরেখা’ নামে প্রকাশিত হয়েছে।

পরিশেষে বলবো ‘শাজারাত মিন তারিখিল কায়িদাহ’ বইটি ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ নথি, যা প্রত্যেক গবেষক, পাঠক, উলামা ও তালিবুল ইলমদের পড়ার তালিকায় থাকা উচিত। বাংলা অনুবাদ সাহিত্যে এই বইটির জায়গা পাওয়া উচিত। নিঃসন্দেহে নির্ভরযোগ্য সুত্র থেকে আল কায়েদাকে জানা উচিত। নিশ্চই এই ইতিহাস জানাটা আপনার ইতিহাস গড়ার সুগভীর পথচলাকে আরও সহজ করে তুলবে।


شذرات من تاريخ القاعدة

ডাউনলোড লিংক

https://archive.org/details/al-maqdis
https://ia601502.us.archive.org/29/i…%D8%A9%202.pdf
https://file.fm/u/cmq5rsurm

11 মন্তব্যসমূহ

  1. আলহামদুলিল্লাহ! আলহামদুলিল্লাহ!!
    বহুদিন পর একটি মাস্টারপিস বই আসলো তাহলে!

    প্রিয় বাংলাবাসী এই মাস্টারপিস থেকে মাহরূম হবে না আশা করি।
    কে কত দ্রুত এর হার্ডকপি নিয়ে আসতে পারে, সেটাই এখন দেখার বিষয়।

    আল্লাহ তা‘আলা লেখক এবং সংশ্লিষ্ট ভাইদেরকে উত্তম প্রতিদান দিন, আমীন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন