মালিতে সন্ত্রাস নির্মূল অভিযানে বড় সফলতা পেল আল-কায়েদা, প্রচুর গণিমত লাভ

0
1066
মালিতে সন্ত্রাস নির্মূল অভিযানে বড় সফলতা পেল আল-কায়েদা, প্রচুর গণিমত লাভ

পশ্চিম আফ্রিকার দেশ মালির মোপ্তি রাজ্যের দোয়েন্তযা অঞ্চলে সন্ত্রাসবাদী “দাননা আমবাসাগোউ” মিলিশিয়াদের উপর হামলা চালিয়ে তাদের পরাস্ত করেছেন আল-কায়েদা শাখা জামায়াত নুসরাত আল ইসলাম ওয়াল মুসলিমীন (JNIM) এর মুজাহিদগণ।

সোশাল মিডিয়ায় আসা মুজাহিদদের একটি ভিডিও বার্তা হতে জানা যায়, গত ২৯ সেপ্টেম্বর বুধবার মোপ্তি প্রদেশের দোয়েন্তযা অঞ্চলে “দাননা আমবাসাগোউ” বাহিনীর একটি দলের অবস্থানে রাতের আঁধারে হামলা পরিচালনা করেন মুজাহিদগণ। অঞ্চলটির ২০ কিলোমিটার এলাকা জুড়ে এই অভিযানটি চালানো হয়।

তবে হামলায় কেউ হতাহত হয়েছে কিনা সে ব্যাপারে ভিডিও বার্তায় স্পষ্ট করা হয়নি, ধারণা করা হচ্ছে মিলিশিয়াদের সবাই পালিয়ে গেছে।

অভিযান শেষে মুজাহিদগণ এসকেএস, টাইপ-৫৬, এম-সেভেনটি মডেলের রাইফেল এবং স্থানীয়ভাবে তৈরি রাইফেল বা হান্টিং রাইফেল গণিমত পেয়েছেন। একইসাথে কারুকার্য করা পিস্তল, গুলি সহ খুঁটিনাটি বিভিন্ন সরঞ্জামও পাওয়া গিয়েছে।

এই অভিযানের ৪ দিন পূর্বে অর্থাৎ গত ২৬ সেপ্টেম্বর মালির সেগু অঞ্চলে ডোজো মিলিশিয়াদের একটি আস্তানা অবরোধ করেন জেএনআইএম মুজাহিদিন। এসময় কিছু মিলিশিয়া সদস্য পালাতে সক্ষম হলেও ডজনখানেক মিলিশিয়া সদস্য মুজাহিদদের কাছে আত্মসমর্পণ করে। একটি ভিডিওতে দেখা যায়, আত্মসমর্পণকারী মিলিশিয়ারা কয়েকটি মোটরবাইক ও কয়েক ডজন অস্ত্র মুজাহিদদের কাছে হস্তান্তর করছে।

উল্লেখ্য যে, ক্রুসেডার ফ্রান্সের গোলাম মালিয়ান মুরতাদ সরকারি বাহিনী মুজাহিদদের বিরুদ্ধে লড়তে প্রত্যক্ষভাবে অস্ত্র ও মদদ দিয়ে এসব সন্ত্রাসী মিলিশিয়াকে দীর্ঘদিন যাবত শক্তিশালী করে আসছিল। এসব মিলিশিয়ারা সাধারণ গ্রামবাসীর উপর অনেক যুলুম-নির্যাতন চালিয়ে থাকে।

তবে ২০২১ এ এসে আল-কায়েদা মুজাহিদদের একের পর এক হামলায় এসব চেলা মিলিশিয়া গ্রুপগুলোর শক্তি উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছে, আলহামদুলিল্লাহ্।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন