আল-কায়েদার হামলায় ৩টি সাঁজোয়া যান ধ্বংস, নিহত ২৫ মালিয়ান গাদ্দার সেনা

ত্বহা আলী আদনান

1
784
আল-কায়েদার হামলায় ৩টি সাঁজোয়া যান ধ্বংস, নিহত ২৫ মালিয়ান গাদ্দার সেনা

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দেশটির গাদ্দার সামরিক বাহিনীর উপর ইসলামি প্রতিরোধ বাহিনী কর্তৃক ২টি হামলার ঘটনা ঘটেছে। এতে ২ ডজনেরও বেশি সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

আঞ্চলিক সূত্রে জানা গেছে, মালিতে ক্রুসেডার ফ্রান্সের গোলাম বাহিনীর উপর একইদিনে ২টি পৃথক হামলা চালানো হয়েছে। গত ২৯/১২/২১ তারিখে মালির কৌলিকারোতে এই হামলাটি চালানো হয়। হামলাটি গাদ্দার সামরিক বাহিনীর একটি কনভয় টার্গেট করে চালানো হয়েছে। যাতে কমপক্ষে ৯ সৈন্য নিহত এবং আরও ৩ সৈন্য আহত হয়েছে।

সম্প্রতি আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ ২:৫০ মিনিটের একটি ভিডিওতে উক্ত হামলার তথ্য নিশ্চিত করেছে। যেখানে একজন সম্মানিত মুজাহিদকে বলতে শোনা যায় যে, মুজাহিদদের উক্ত হামলায় ৯ সেনা নিহত এবং ৩ সেনা আহত হয়েছে। আর বাকি সৈন্যরা ঘটনাস্থল ছেড়ে পালিয়েছে।

ভিডিওটিত অভিযান শেষে মুজাহিদদের প্রাপ্ত গনিমতের কিছু দৃশ্যও দেখানো হয়। যেখানে দেখা যায়, মুজাহিদগণ গাদ্দার সৈন্যদের তাড়িয়ে ৪ গাড়ি, ৮৫টি ভারী মেশিনগান, ৬টি PK মেশিনগান, ২৫টি AK, ১১ টি অ্যামো বেল্ট, ৬৫টি AK-mags সহ প্রচুর সংখ্যক বাক্সবন্দী গোলাবারুদ গনিমত লাভ করেন।

ভিডিওটিতে অপর একন সম্মানিত মুজাহিদ বলেন, মুজাহিদগণ প্রথমে একটি অ্যামবুশ বিস্ফোরণের মাধ্যমে সেনাদের অগ্রসর হওয়া প্রতিহত করেন। অতপর ২য় বিস্ফোরণের পর চতুর্দিক থেকে গুলি চালাতে শুরু করেন মুজাহিদগণ। আর তৃতীয় বিস্ফোরণের পর গাদ্দার সেনাদের ৩টি যান ধ্বংস এবং অনেক সৈন্য হতাহত হয়।

একইদিন মালির সিকাসো এলাকায় আরও একটি হামলা চালান মুজাহিদগণ। এই হামলায় কত সেনা হতাহত হয়েছে তা সুনির্দিষ্টভাবে জানা যায় নি। তবে ‘জেএনআইএম’ কর্তৃক প্রকাশিত একটি সংক্ষিপ্ত ভিডিও থেকে জানা যায়, মুজাহিদগণ এই অভিযানে শেষে গাদ্দার সামরিক বাহিনী থেকে ১ টি AK-103, ৫৬টি রাইফেল, ২টি মোটরসাইকেল ও নগদ অর্থ গনিমত লাভ করেন।

এই বরকতময় হামলাগুলোর একদিন পর, মোপ্তি রাজ্যের নিওনোতে আরও একবার সফল হামলা চালান মুজাহিদগণ। যাতে ১৫ গাদ্দার সৈন্য নিহত এবং আরও কতক সৈন্য হয়। এছাড়াও মুজাহিদগণ ৩টি গাড়িসহ প্রচুর সংখ্যক বাক্সবন্দী গোলাবারুদ গনিমত লাভ করেন।

এই অভিযানগুলো শেষে মুজাহিদদের প্রাপ্ত গনিমতের কিছু দৃশ্য দেখুন…

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন