কেনিয়ায় আরও তীব্র হয়ে উঠেছে আশ-শাবাবের হামলা, একদিনে ৪ অফিসারকে হত্যা

ত্বহা আলী আদনান

0
1246
কেনিয়ায় আরও তীব্র হয়ে উঠেছে আশ-শাবাবের হামলা, একদিনে ৪ অফিসারকে হত্যা

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার লামু অঞ্চলে ক্রুসেডার পুলিশ বাহিনীর ওপর একটি হামলা চালিয়েছে আল-শাবাব। যাতে ৪ পুলিশ অফিসার নিহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বৈশ্বিক ইসলামি প্রতিরোধ বাহিনী আল-কায়েদার পূর্ব আফ্রিকান শাখা আশ-শাবাব সম্প্রতি কেনিয়ায় একটি হামলা চালিয়েছেন। যা দেশটির কুফ্ফার পুলিশ বাহিনীর একটি টহল দলকে লক্ষ্য করে চালানো হয়।

লামু অঞ্চলের হিন্দ এলাকার মধ্যবর্তী একটি রাস্তায় অ্যামবুশ করে উক্ত হামলাটি চালানো হয়। সেই সাথে পুলিশ অফিসারদের বহনকারী গাড়ি লক্ষ্য করে রকেট লঞ্চার ও ভারী অস্ত্র ব্যবহার করে আশ-শাবাব যোদ্ধারা। এই হামলার মাধ্যমে ঘটনাস্থলেই ৪ পুলিশ অফিসারকে হত্যা করা হয়। তবে হামলায় অন্য কয়জন পুলিশ হতাহত হয়েছে তা জানা যায় নি।

উল্লেখ্য যে, আশ-শাবাব সাম্প্রতিক বছরগুলোতে কেনিয়া এবং সীমান্ত বরাবর তাদের হামলার প্রবণতা বাড়িয়েছেন। এসব হামলায় তাঁরা সরকার ও সেনা বাহিনীর কেন্দ্র, যোগাযোগ লাইন এবং সামরিক বাহিনীর লজিস্টিক রুটকে লক্ষ্য করছেন। একই সময়ে, কেনিয়াতে অবস্থিত পশ্চিমা ক্রুসেডার বাহিনীর কেন্দ্র এবং মার্কিন ঘাঁটিগুলিও লক্ষ্যবস্তু করছেন তাঁরা।

এটি অনুমান করা হয় যে, আশ-শাবাব যোদ্ধারা সোমালিয়ার দক্ষিণাঞ্চল কেন্দ্র করে, ভবিষ্যতে কেনিয়া এবং ইথিওপিয়ার মতো প্রতিবেশী দেশগুলিতে এর কার্যকারিতা আরও বাড়াবেন। সেইসাথে নিজেরদের ইসলামি ইমারতের সীমানা আরও প্রসারিত করবেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন