শামে মুজাহিদদের পরিচালিত হামলায় ২৪ রাশিয়ান সেনা হতাহত

0
1687
শামে মুজাহিদদের পরিচালিত হামলায় ২৪ রাশিয়ান সেনা হতাহত

শাম তথা সিরিয়ায় এখনো দখলদারত্বের অবসান ঘটাতে থেমে থেমে হামলা চালাচ্ছেন সশস্ত্র ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। গত মাসেও তাদের পরিচালিত এমনই কিছু হামলায় ১০ রুশ সেনা নিহত এবং আরও ১৪ সেনা আহত হয়েছে।

আল-ফজর নিউজ এজেন্সির তথ্য অনুযায়ী, চলতি বছরের দ্বিতীয় (ফেব্রুয়ারি) মাসেও সিরিয়ায় দখলদার রাশিয়ান সেনাদের উপর প্রায় ৩ ডজনেরও বেশি হামলা চালিয়েছে আনসার আল-ইসলাম নামক একটি ইসলামি প্রতিরোধ বাহিনী। তাদের বীরত্বপূর্ণ এসব সফল অভিযানে দখলদার রুশ বাহিনীর ১০ এরও অধিক সৈন্য নিহত হয়েছে। এছাড়াও আহত হয়েছে আরও ১৪ এরও বেশি রুশ সেনা।

সূত্রটি মতে, প্রতিরোধ যোদ্ধাদের এসব বীরত্বপূর্ণ অপারেশনের মধ্যে ছিল-
১২ টি মর্টার শেল হামলা।
৮ টি SPG মিসাইল হামলা।
১৬ টি স্নাইপার হামলা।

মনে করা হয় যে, প্রতিরোধ বাহিনী আনসার আল-ইসলাম সিরিয়া ভিত্তিক আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনীগুলোর মধ্য থেকে একটি। দলটির অধিকাংশ যোদ্ধাই বৃহত্তর কুর্দিস্তান অঞ্চলের বাসিন্দা। দলটি প্রথমে ইরাকে মার্কিন আগ্রাসনের সময় আল-কায়েদার নেতৃত্বে কাজ করে। পরে সিরিয়ায় যুদ্ধ শুরু হলে এর একটি অংশ কুখ্যাত নুসাইরিদের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়।

যাই হোক, সিরিয়ায় বর্তমানে বিদ্রোহী গ্রুপ HTS ও তুরষ্কের বিভিন্ন চাপ থাকার পরেও একেরপর এক এধরণের হামলা চালানো সত্যিই অবিশ্বাস্য। কিন্তু সিরিয়ান মুক্তিকামীরা এই পথে শত বাধার সম্মুখীন হবার পরেও ময়দান ছেড়ে জাননি। তাঁরা আল্লাহর জমীনে আল্লাহরই বিধান কায়েম করতে এবং মুজলুমদের ঢাল হয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহিন্দুত্ববাদীদের আসন্ন গণহত্যার সম্মুখীন ভারতীয় মুসলিমরা: শীর্ষ সম্মেলনে বিশেষজ্ঞদের মতামত
পরবর্তী নিবন্ধহিজাব মামলায় আবেদনকারী মুসলিম ছাত্রীদের টুকরো টুকরো করা হবে: হিন্দুত্ববাদী এবিভিপি নেতা