হিজাব মামলায় আবেদনকারী মুসলিম ছাত্রীদের টুকরো টুকরো করা হবে: হিন্দুত্ববাদী এবিভিপি নেতা

উসামা মাহমুদ

1
1308
হিজাব মামলায় আবেদনকারী মুসলিম ছাত্রীদের টুকরো টুকরো করা হবে: হিন্দুত্ববাদী এবিভিপি নেতা

হিন্দুত্ববাদীরা ভারতকে কথিত বৃহত গণতান্ত্রিক দেশ দাবি করে। সকলের সমান অধিকারের কথা বললেও সব সময় মুসলিমরা হিন্দুত্ববাদীদের বৈষম্যের শিকার হয়। ন্যায় বিচার পাওয়া তো দুরের কথা বিচার চাইলেও হিন্দুত্ববাদীরা ভয় ভীতি আর হত্যার হুমকি দিতে থাকে। যদিও হিন্দুত্ববাদী আদালত থেকে মুসলিমরা  বিচার পায় না। যার অন্যতম দৃষ্টান্ত হলো মুসলিমদের বাবরি মসজিদ মামলায় প্রমাণ ছাড়াই আদালত হিন্দুত্ববাদীদের পক্ষে রায় দেয়।।

এবার অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP)এবিভিপি নেতা একটি নতুন বিতর্কের জন্ম দিয়েছে। তার একটি ভাইরাল ভিডিওতে দেখা গেছে, সে মুসলিমদের বিরুদ্ধে প্রকাশ্য সহিংসতার আহ্বান জানিয়েছে। বিশেষ করে যে ছয়জন মুসলিম ছাত্রী হিজাব নিষিদ্ধের বিরোধিতা করেছে।

সে বলেছে, “আপনি জল চাইলে ভারতীয়রা আপনাকে জুস দেবে। আপনি যদি দুধ চান, আমরা আপনাকে দই দেব। কিন্তু, ভারতে আপনি যদি চান যে কেউ হিজাব পরুক, আমরা শিবাজীর তলোয়ার নিয়ে আপনাকে টুকরো টুকরো করে ফেলব।আরএসএস-এর ছাত্র শাখা এবিভিপি-র নেত্রী পূজাকে বিজয়পুরা জেলায় অভিনন্দন জানাতে আয়োজিত একটি অনুষ্ঠানে সে এ কথা বলেছে।

পরে হিন্দু জনতার উদ্দেশে উগ্র পূজা বলেছে: “আমাদের দেশ জাফরান তথা গেরুয়া। যতগুলো মুসলিম গ্রেফতার করা হয়েছে তাতে আমরা খুশি, কিন্তু এটা যথেষ্ট নয়…যদি আপনি (সরকার) এটা করতে না পারেন…আমাদের ২৪ ঘন্টা সময় দিন.(এটা না পারলে)..সরকার আমাদের মাত্র এক ঘন্টা সময় দিন…শুধু হিজাব পরা এই ছয় মুসলিম মেয়ে নয়, আমরা’৬০,০০০ হিজাবধারীকে টুকরো টুকরো করে কেটে ফেলব।

সে যে ছয়জন মেয়ের কথা উল্লেখ করছে তারা হলেন উদুপির সরকারি প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজের মুসলিম ছাত্রী, যারা হিজাব পরার কারণে হিন্দুত্ববাদী কলেজে কর্তৃপক্ষ প্রবেশ করতে ও ক্লাস করতে দেয়নি। পরে তারা কর্ণাটক হাইকোর্টের দ্বারস্থ হয়। যদিও হিন্দুত্ববাদী হাইকোর্ট কখনোই মুসলিমদের পক্ষে রায় দেয়নি। দিবেও না। তবুও শুধু আবেদন করাটাও হিন্দুত্ববাদীদের সহ্য হয় না।

গত বছরের ডিসেম্বরে, হরিদ্বারে তিন দিনের ধর্মীয় সমাবেশে হিন্দুত্ববাদী বক্তারা মুসলিমদের বিরুদ্ধে প্রকাশ্য সহিংসতার আহ্বান জানায়।
হিন্দুত্ববাদীদের একেরপর এক হামলা চালানোর প্রকাশ্য ঘোষণা বিশ্লেষন করে সচেতন মহল বার বার মুসলিদের উপর হিন্দুত্ববাদীদের গণহত্যা চালানোর সতর্কবার্তা দিয়েছেন। তাই মুসলিমদের উচিত বোদ্ধা মহলের সতর্কবার্তা আমলে নিয়ে হিন্দুত্ববাদীদের হাত থেকে নিজেদের অস্তিত্ব রক্ষায় প্রস্তুতি নেওয়া।

তথ্যসূত্র:
১।Hijab case petitioners will be cut into pieces: ABVP leader
https://tinyurl.com/2p89bn3k

১টি মন্তব্য


  1. Logo
    EN
    Home/ আন্তর্জাতিক

    ইউক্রেন করলে ‘আত্মরক্ষা’, ফিলিস্তিন হলে ‘সন্ত্রাস’!
    খান আরাফাত আলী | প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ০২ মার্চ ২০২২
    ইউক্রেন করলে ‘আত্মরক্ষা’, ফিলিস্তিন হলে ‘সন্ত্রাস’! ছবি: সংগৃহীত
    ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে তুলকালাম শুরু হয়েছে পশ্চিমা দেশগুলোতে। রুশ বাহিনীর আগ্রাসী আচরণের নিন্দায় সরব যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, কানাডার মতো দেশগুলো। সেসব দেশের মিডিয়াতে রীতিমতো ধুয়ে ফেলা হচ্ছে ভ্লাদিমির পুতিন ও তার বাহিনীকে। ভুক্তভোগী ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার ঝড় বইয়ে দিচ্ছে পশ্চিমারা। অথচ এই দেশগুলোই ফিলিস্তিন, ইরাক, আফগানিস্তান, লিবিয়া যুদ্ধের ক্ষেত্রে চোখে যেন টিনের চশমা পরে থাকে। আজ ইউক্রেনের সাধারণ মানুষ রুশ আক্রমণ ঠেকাতে হাতে অস্ত্র তুলে নিলে তাদের ‘বীর মুক্তিকামী যোদ্ধা’ বলছে পশ্চিমারা, অথচ ফিলিস্তিনের মানুষ হাতে গুলতি ওঠালেও তা তাদের কাছে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ হয়ে যায়। ইউক্রেন যুদ্ধ যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, পশ্চিমারা কতটা ‘হিপোক্রেট’।

    গত বছর আল-আকসা মসজিদে ইসরায়েলি সশস্ত্র পুলিশের তাণ্ডব, জেরুজালেমের শেখ জাররাহ এলাকায় ফিলিস্তিনিদের উচ্ছেদ করে অবৈধ ইহুদি বসতি স্থাপন ও গাজায় ইসরায়েলি বিমান হামলা ঘিরে পশ্চিমা মিডিয়ার খবর এবং এখন রাশিয়ার ইউক্রেন আক্রমণের খবরের শিরোনাম পড়লেই তাদের দ্বিমুখী নীতি পরিষ্কার হয়ে ওঠে।

    বিজ্ঞাপন

    If you support Ukraine But not Palestine , Syria , Libya, Lebanon and Iraq. If you condemn Russia But not Israel, US and NATO.

    Then congratulations mate, you are on the highest tier of hypocrisy. #RussiaUkraine #RussianUkrainianWar #UkraineRussiaWar pic.twitter.com/z9PfuVEVaE

    —Kesse (@King_Kesse) March 2, 2022
    বছরের পর বছর ধরে নিরীহ-নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের বর্বরোচিত আচরণের খবর পশ্চিমের প্রায় সব সংবাদমাধ্যমেই প্রচার হয়। তবে কিছুটা ভিন্নভাবে। তাদের ‘প্রচার স্টাইলে’ আগ্রাসনবাদীর শক্তি প্রয়োগ অনেকটাই আড়াল করে রাখা হয়। ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে পশ্চিমা মিডিয়ার খবর ও নেতাদের কথাবার্তায় দখলদারি, গুলি করে হত্যা, গুলিবর্ষণ এবং বোমা হামলার মতো ঘটনাগুলোতে ‘ক্ল্যাশ’ (সংঘর্ষ), ‘কনফ্লিক্ট’ (সংঘাত) ও ‘প্রোপার্টি ডিসপুট’র (সম্পত্তি বিরোধ) মতো শব্দ ব্যবহার করতে দেখা যায়। এ ধরনের ‘প্যাসিভ ভয়েস’র ব্যবহারের মধ্য দিয়ে সহিংসতার ‘কারণ’ বা ‘টার্গেট’ চেপে যাওয়া হয়।

    কিন্তু এখন ইউক্রেন সংঘাতের ক্ষেত্রে তারা ঠিকই ‘অ্যাগ্রেসন’ (আগ্রাসন), ‘ইনভেশন’ (আক্রমণ), ‘অ্যাটাক’ (হামলা), ‘কিল’ (হত্যা), ‘ইলিগ্যাল স্টেপ’ (অবৈধ পদক্ষেপ)-এর মতো শব্দ ব্যবহার করছে, যা ইসরায়েলের ক্ষেত্রেও হওয়ার কথা ছিল। মজার বিষয় হচ্ছে, এতদিন ধরে নিরীহ ফিলিস্তিনিদের হত্যা করা, তাদের জমি কেড়ে নেওয়া সেই ইসরায়েলই আজ রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা জানাচ্ছে, তাদের শান্তি বজায় রাখতে বলছে।

    বিজ্ঞাপন

    Nobody trust western media untill they start exposing Israel. And start declaring Israel as a war criminal. Palestine should get its land back. Calling Palestinian terrorist and Ukrainian heroes is just double standards #UNSecurityCouncil#Kharkiv#Ukraine #RussianUkrainianWar pic.twitter.com/qc3gcID731

    — Voice For Ummah (@voiceforummah) March 2, 2022
    অবশ্য ইউক্রেনীয় মিত্রদের জন্য ইসরায়েলের এই ‘মন পোড়ার’ যথেষ্ট কারণও রয়েছে। গত বছর অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বরোচিত হামলার সময় ফিলিস্তিনি প্রতিরোধযোদ্ধাদের পাল্টা জবাবের সমালোচনা করে ইসরায়েলিয়েদের পক্ষ নিয়েছিলেন আজকের ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ওই যুদ্ধে ইসরায়েলই ‘ভিকটিম’ (ভুক্তভোগী) বলে দাবি করেছিলেন তিনি। অথচ সেই সময় টানা ১১ দিনের ইসরায়েলি হামলায় অন্তত ২৬০ ফিলিস্তিনি নিহত হন, যাদের মধ্যে ৬৭ জনই ছিল কোমলমতি শিশু। এগুলো জেলেনস্কির নজরে পড়েনি, হামলা ঠেকাতে হামাস যে রকেট ছুড়েছিল, পশ্চিমাদের মতো তিনিও শুধু সেটিই দেখেছেন।

    The sky of #Israel is strewn with missiles. Some cities are on fire. There are victims. Many wounded. Many human tragedies. It is impossible to look at all this without grief and sorrow. It is necessary to stop the escalation immediately for the sake of people’s lives.

    — Володимир Зеленський (@ZelenskyyUa) May 12, 2021
    রুশ আক্রমণের মধ্যে ইউক্রেনীয়দের আরও একটি বিষয় সামনে আসছে, তা হলো ‘বর্ণবাদী আচরণ’। বিবিসি, আল-জাজিরাসহ বিভিন্ন মিডিয়ায় খবর এসেছে, যুদ্ধের কারণে দেশত্যাগে আগ্রহীদের বেছে বেছে সীমান্ত পার করাচ্ছে ইউক্রেন। কৃষ্ণাঙ্গদের ট্রেনে উঠতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। ভারতীয় শিক্ষার্থীদের গায়ে হাত তোলার ভিডিও পর্যন্ত সামনে এসেছে।

    বিজ্ঞাপন

    যে ইউক্রেন বিদেশিদের সীমান্ত পার হতে বাধা দিচ্ছে, তারাই আবার নিজেদের রক্ষা করতে বিদেশিদের কাছেই বারবার আকুতি জানাচ্ছে, আরও নির্দিষ্ট করে বললে পশ্চিমাদের কাছে। পশ্চিমারাও তাতে গলে যাচ্ছেন। সাদা চামড়া-নীল চোখের ইউক্রেনীয়দের জন্য মুখে মুখে হলেও প্রতিবাদের ঝড় তুলছেন তারা, যা ফিলিস্তিন, আফগানিস্তান, লিবিয়ার ক্ষেত্রে খুব একটা দেখা যায়নি।

    “This isn’t a place, with all due respect, like Iraq or Afghanistan…this is a relatively civilized &relatively European -I have to choose those words carefully-city”

    No respect and no words chosen carefully. Honest devalument of the non-European life. pic.twitter.com/6qHXp2SrX3

    — mahsa alimardani مثلا (@maasalan) February 26, 2022
    সাম্প্রতিক রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমের বিভিন্ন মিডিয়ায় বর্ণবিদ্বেষী মন্তব্য বিতর্ক তৈরি করেছে। যুক্তরাষ্ট্রের সিবিএস নিউজের ফরেন করেসপন্ডেন্ট চার্লি ডি’আগাতা তো বলেই দিয়েছেন, এটি ইরাক বা আফগানিস্তানের মতো জায়গা নয়, যেখানে কয়েক দশক ধরে সংঘাত চলছে। এটি ‘তুলনামূলক সভ্য, তুলনামূলক ইউরোপীয়’ একটি শহর, যেখানে এমন কিছু আশা করা যায় না। অর্থাৎ, ইরাক-আফগানিস্তানে যুদ্ধ হলে তা ঠিক আছে, কিন্তু তথাকথিত ‘সভ্য ইউরোপীয়’ দেশে যুদ্ধ মেনে নেওয়া যায় না।

    “We’re not talking here about Syrians fleeing the bombing of the Syrian regime backed by Putin, we’re talking about Europeans leaving in cars that look like ours to save their lives.”

    Just when you thought you’ve seen it all in this world. Beyond belief. pic.twitter.com/8COA7arGP5

    — Rayane Moussallem (@RioMoussallem) February 26, 2022
    একই ধরনের কথা এসেছে ফ্রান্সের বিএফএমটিভি’তেও। সেখানে এক বিশ্লেষক বলেছেন, ‘আমরা এখানে পুতিনসমর্থিত সিরীয় সরকারের হামলা থেকে পালানো সিরীয়দের কথা বলছি না, আমরা ইউরোপীয়দের কথা বলছি, যারা দেখতে আমাদের মতো।’

    [Thread] The most racist Ukraine coverage on TV News.

    1. The BBC – “It’s very emotional for me because I see European people with blue eyes and blonde hair being killed” – Ukraine’s Deputy Chief Prosecutor, David Sakvarelidze pic.twitter.com/m0LB0m00Wg

    — Alan MacLeod (@AlanRMacLeod) February 27, 2022
    ইউক্রেনের সাবেক ডেপুটি জেনারেল প্রসিকিউটর ডেভিড সাকভারেলিডজে বিবিসি’তে বলেছেন, ‘এটি আমার জন্য খুবই আবেগপ্রবণ বিষয়। কারণ, আমি দেখছি স্বর্ণকেশী, নীল চোখওয়ালা ইউরোপীয় মানুষেরা প্রতিদিন পুতিনের ক্ষেপণাস্ত্র, হেলিকপ্টার ও রকেট হামলায় নিহত হচ্ছে।’ অর্থাৎ, স্বর্ণকেশী-নীল চোখের মানুষ মরতে দেখে তার দরদ উতলে উঠছে, অন্য বর্ণের লোক হলে হয়তো তা হতো না।

    যুদ্ধ আমাদের কারোরই কাম্য নয়। ইউরোপের সাদা চামড়ার মানুষ হোক বা ফিলিস্তিনের মুসলিম- নিরপরাধ মানুষ মারা যাক, তা আমরা কেউই চাই না। আজ রাশিয়ার আক্রমণের মুখে জেলেনস্কি যেমন বুঝতে পারছেন, প্রকৃত আগ্রাসন কাকে বলে, তেমন বোধোদয় পশ্চিমাদেরও হোক- এমনটাই আশা করি।

    কেএএ/জিকেএস

    রাশিয়া রাশিয়া-ইউক্রেন-যুদ্ধ যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য ইউরোপ
    বিজ্ঞাপন

    পরবর্তী খবর
    ইউক্রেন সংকট: পকেটে হাজার হাজার টাকা তবুও মিলছে না খাবার
    মনিরুজ্জামান উজ্জ্বল | প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ০২ মার্চ ২০২২
    ইউক্রেন সংকট: পকেটে হাজার হাজার টাকা তবুও মিলছে না খাবার যুদ্ধের কারণে খাবার সংকট দেখা দিয়েছে ইউক্রেনে
    ‘দুদিন আগে কারফিউ শেষে দিনের বেলায় খাবার কিনতে কিয়েভের একটি ডিপার্টমেন্টাল স্টোরে যাই। স্টোরটির বাইরে তখন মানুষের দীর্ঘলাইন। সবার চোখেমুখে আতংক। সবার মনে আশঙ্কা, এই বুঝি হামলা হলো, প্রাণটি গেলো। প্রায় তিন ঘণ্টা লাইনে দাঁড়িয়ে যখন ডিপার্টমেন্টাল স্টোরের ভেতরে ঢুকি তখন দেখি খাবারের সব তাক প্রায় শূন্য। শেষ পর্যন্ত দুটি পাউরুটি পাই। কিন্তু তখন বাঙ্কারে অপেক্ষা করছিলেন কমপক্ষে ৩০ জন মানুষ।’

    বাংলাদেশি বংশোদ্ভূত ইউক্রেনের কিয়েভের নাগরিক মিঠু বুধবার (২ মার্চ) দুপুরে এভাবেই জাগো নিউজকে সেখানকার পরিস্থিতি বর্ণনা করেন।

    বিজ্ঞাপন

    মিঠু বলেন, খুবই আতংকের মধ্যে আছি। রাতে ঘুম হয় না। খাবারের নিদারুণ সংকট দেখা দিয়েছে। যুদ্ধ পরিস্থিতির কারণে নতুন করে খাদ্যপণ্য মজুদ না হওয়ায় দোকানপাট ও হাটবাজারে খাদ্যপণ্যের অভাব দেখা দিয়েছে। মানুষের পকেটে হাজার হাজার টাকা থাকলেও খাবার পাওয়া যাচ্ছে না। সামনের দিনগুলোতে খাদ্যসংকট আরও বাড়বে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

    jagonews24

    বিজ্ঞাপন

    গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার পর স্বাভাবিক জীবনযাপনে ছন্দপতন ঘটে। ইউক্রেনে বসবাসরত বিভিন্ন দেশের নাগরিকরা প্রাণ রক্ষার্থে পোল্যান্ডসহ আশপাশের দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিতে ছুটে যান। তাদের কেউ গাড়িতে, কেউ ট্রেনে আবার কেউবা মাইলের পর মাইল হেঁটে পোল্যান্ড সীমান্তে যান।

    কিয়েভে বাস করা হাবিবুর রহমান হাবিব নামে এক বাংলাদেশি নাগরিক বলেন, গত এক সপ্তাহেরও কম সময়ে খাদ্যসামগ্রীর নিদারুণ সংকট তৈরি হয়েছে। বিভিন্ন দোকানপাটে যেখানে মালামালে ঠাসা থাকতো এখন সেখানে মালামালশূন্য।

    বিজ্ঞাপন

    jagonews24

    তিনি জানান, যুদ্ধের কারণে শুধু ইউক্রেনের নাগরিকরাই নয়, বিপাকে পড়েছে রাশিয়ার সৈন্যরাও। তারা কামান ও ট্যাংক নিয়ে হামলা চালাচ্ছে। ইউক্রেনের সেনারা তাদের প্রতিহত করছে। ইউক্রেনের অনেক স্থানে রুশ বাহিনী কোনঠাসা হয়ে দোকানপাট থেকে মালামাল চুরি করে নিয়ে যাওয়ার সময় ইউক্রেনের সৈন্য ও সাধারণ মানুষের হাতে ধরা পড়ে বেদম মার খাচ্ছে।

    এক ভিডিও বার্তায় হাবিব বলেন, এ মুহূর্তে খুব ভয়ানক ও বিপদজনক অবস্থায় রয়েছি। রাতে ঘুম হচ্ছে না। রাশিয়ার সেনারা এদেশে প্রচুর বোমা ফেলছে। বাসাবাড়ি ধ্বংস করে দিচ্ছে। প্রচুর পরিমাণে গোলাগুলি হচ্ছে, রকেট লঞ্চার মারছে। এ অবস্থায় খুব কষ্ট, চিন্তা ও বিপদজনক অবস্থায় আছি। বর্তমানে পকেটে টাকা থাকলেও খাবার-দাবার পাওয়া যাচ্ছে না। যুদ্ধ যেন তাড়াতাড়ি শেষ হয়ে যায় সেজন্য দেশবাসীর কাছে দোয়া চান তিনি।

    এমইউ/ইএ/এএসএম

    রাশিয়া-ইউক্রেন-যুদ্ধ ইউক্রেন-সংকট
    বিজ্ঞাপন

    পরবর্তী খবর
    ইউক্রেনকে বেতনের অর্থ দান করবেন তাইওয়ানের প্রেসিডেন্ট
    আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:২৯ পিএম, ০২ মার্চ ২০২২
    ইউক্রেনকে বেতনের অর্থ দান করবেন তাইওয়ানের প্রেসিডেন্ট ছবি: সংগৃহীত
    যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে এরই মধ্যে সাহায্যের হাত বাড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এবার সে তালিকায় যুক্ত হতে যাচ্ছে তাইওয়ান। দেশটির প্রেসিডেন্ট সাই ইং ওয়েন, ভাইস-প্রেসিডেন্ট উইলিমাম লাই ও প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং ইউক্রেনে মানবিক ত্রাণ সহায়তা হিসেবে এক মাসের বেতন দান করার ঘোষণা দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

    গত কয়েক দিন ধরেই ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এতে ব্যাপক বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা ঘটছে। লাখ লাখ নাগরিক পালিয়ে যাচ্ছে প্রতিবেশী দেশগুলোতে। সব মিলিয়ে এই মুহূর্তে ইউক্রেনে একটি মানবিক সংকট তৈরি হয়েছে। তাই বিশ্বজুড়ে ইউক্রেনের প্রতি সমর্থন জোড়ালো হচ্ছে। তাইওয়ানের মানুষও সমর্থন জানাচ্ছে যুদ্ধবিধ্বস্ত দেশটির প্রতি। কারণ তাইওয়ানকে প্রতিনিয়ত হুমকি দিয়ে যাচ্ছে চীন।

    বিজ্ঞাপন

    এর আগে তাওয়ানের সরকার সহায়তা হিসেবে ২৭ টন মেডিকেল সরবরাহ ইউক্রেনে পাঠায়। তাছাড়া বুধবার দেশটির ক্ষমতাসীন দল এক বৈঠকে জানায়, ইউক্রেনের মানুষের দৃঢ়তা বিশ্বের জন্য বিশেষ করে তাইওয়ানে মানুষের জন্য অনুপ্রেরণাদায়ক।

    ইউক্রেনে রাশিয়ার হামলা টানা সাত দিনের মতো অব্যাহত রয়েছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কার্যালয় থেকে বলা হয়েছে, গত সপ্তাহে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ১৩৬ জন বেসামরিক লোক নিহত হয়েছে। তাদের মধ্যে ১৩ জন শিশুও রয়েছে। হামলায় আহত হয়েছে আরও চারশো বেসামরিক লোক।

    বিজ্ঞাপন

    জাতিসংঘের মানবাধিকারবিষয়ক অফিসের মুখপাত্র লিজ থ্রোসেল এক ব্রিফিংয়ে বলেন, হতাহতের প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে। এ ছাড়া তিনি আরও জানান, পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে এ পর্যন্ত হতাহতের সংখ্যা ২৫৩।

    এছাড়া, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাত মিলিয়ন অর্থাৎ ৭০ লাখ ইউক্রেনীয় বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছে। স্থানীয় সময় রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার এ তথ্য জানিয়েছেন।

    বিজ্ঞাপন

    এমএসএম/জিকেএস

    রাশিয়া-ইউক্রেন-যুদ্ধ ইউক্রেন-সংকট
    বিজ্ঞাপন

    সর্বশেষ – আন্তর্জাতিক

    ইউক্রেনীয়দের ভিসা সুবিধা বাতিল করলো আমিরাত

    সীমান্তে বর্ণবাদী আচরণ, বেছে বেছে ইউক্রেনীয়দের পার করানোর অভিযোগ

    ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৮ লাখের বেশি নাগরিক: জাতিসংঘ

    ইউক্রেন যুদ্ধ: তেল আমদানিতে রাশিয়ার বিকল্প খুঁজছে ভারত

    বাংলাদেশি পণ্যে শুল্কমুক্ত সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া

    অন্যান্য
    আর্কাইভফটো গ্যালারিভিডিও গ্যালারিআমাদের কথাযোগাযোগপ্রাইভেসি পলিসি
    GET THE APPAndroid App iPhone
    ভারপ্রাপ্ত সম্পাদক: কে, এম, জিয়াউল হক
    © ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগোনিউজ২৪.কম,
    একেসি প্রাইভেট লিমিটেডের একটি প্রতিষ্ঠান
    আজহার কমফোর্ট কমপ্লেক্স (৫ম তলা), গ-১৩০/এ প্রগতি সরণি, মধ্যবাড্ডা, ঢাকা-১২১২
    ৮৮ ০২ ২২২২৬২৬৮৯ , ৮৮ ০২ ৯৮৪২১৭৬
    info@jagonews24.com

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধশামে মুজাহিদদের পরিচালিত হামলায় ২৪ রাশিয়ান সেনা হতাহত
পরবর্তী নিবন্ধকেনিয়া | আশ-শাবাবের দুর্দান্ত হামলার শিকার ৩৪ ক্রুসেডার ও জুবল্যান্ড সৈন্য