মালিতে আল-কায়েদার হাতে আটক রাশিয়ান ভাড়াটে সৈন্য

আলী হাসনাত

1
1771
মালিতে আল-কায়েদার হাতে আটক রাশিয়ান ভাড়াটে সৈন্য

পশ্চিম আফ্রিকা ভিত্তিক আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী জেএনএইএম ঘোষণা করেছে যে, তাঁরা দখলদার রাশিয়ান ভাড়াটে বাহিনীর আরও এক সৈন্যকে জীবিত বন্দী করেছেন।

সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলিতে প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ এর দেওয়া এত বিবৃতিতে ঘোষণা করা হয়েছে যে, মালির সেগোউ অঞ্চলে স্থানীয় গাদ্দার সেনাবাহিনীর সাথে যৌথ অভিযানে অংশ নেয়া এক রাশিয়ান সৈন্যকে জীবিত বন্দী করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে যে, মুজাহিদদের হাতে বন্দী হওয়া উক্ত সৈনিক রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের সদস্য; জে ওয়াগনারকে পুতিনের ভাড়াটে বাহিনী বলা হয়ে থাকে। চলতি বছরের এপ্রিলের প্রথম সপ্তাহে তাকে সহ ডজনখানেক স্থানীয় গাদ্দার সৈন্যকে আল-কায়েদার ইসলামি প্রতিরোধ যোদ্ধারা আটক করেছিলেন।

রাশিয়া বর্তমানে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের পরে মালিতে তার কার্যকারিতা বাড়াতে শুরু করেছে। স্থানীয় গাদ্দার সেনাবাহিনীর সাথে দেশটিতে ল্যান্ডিং অপারেশন চালিয়ে থাকে তারা। কিন্তু মালিতে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের একের পর এক আঘাতে ব্যর্থতার পরিচয় দিচ্ছে রাশিয়ান বাহিনী।

আল-কায়েদার বিবৃতিতে অনুযায়ী, এখন পর্যন্ত তাদের যোদ্ধারা রুশ ও মালিয়ান সেনাবাহিনীর বহু যৌথ অভিযান প্রতিহত করেছেন। এবং তাদের একাধিক গাড়ি বহরে অতর্কিত সফল হামলাও চালিয়েছেন। এতে অসংখ্য দখলদার সৈন্য হতাহত হওয়া ছাড়াও বন্দী হয়েছে আরও অনেক সৈন্য। যার ধরা এখনো চলমান রয়েছে।

আর এভাবেই আল-কায়েদা সংশ্লিষ্ট বীর মুজাহিদরা মালি ও পশ্চিম আফ্রিকা নিয়ে একটি সফল ইসলামি ইমারতের ভিত্তি তৈরির কাজ দৃঢ়তাঁর সাথে সম্পন্ন করে যাচ্ছেন, আলহামদুলিল্লাহ্‌।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধস্মৃতিতে উসমান বাতুর : যে বীর একাধারে লড়েছেন দখলদার রাশিয়া ও চীনের বিরুদ্ধে
পরবর্তী নিবন্ধব্রেকিং নিউজ | রুশ ও মালিয়ান সেনাদের উপর আল-কায়েদার যুগান্তকারী হামলা : নিহত ১০০ এর অধিক