বুরকিনা ফাঁসো | সামরিক বাহিনীর উপর আল-কায়েদার হামলায় নিহত ১১ শত্রুসেনা

আলী হাসনাত

0
816
বুরকিনা ফাঁসো | সামরিক বাহিনীর উপর আল-কায়েদার হামলায় নিহত ১১ শত্রুসেনা

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাঁসোতে দেশটির গাদ্দার সামরিক বাহিনীর উপর দুটি পৃথক হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এতে এক ডজনেরও বেশি সৈন্য নিহত ও আহত হয়েছে।

স্থানীয় সূত্র নিশ্চিত করেছে, বুরকিনা ফাঁসোর উত্তরাঞ্চলে একইদিনে ২টি হামলা চালিয়েছেন আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’।

প্রথম আক্রমণটি গত ৫ মে সকালে দেশটির উত্তরের সোলে শহরে চালানো হয়। আর দ্বিতীয় আক্রমণটি অল্প সময়ের ব্যবধানে কাছাকাছি অবস্থিত ওয়ানোবো এলাকায় চালানো হয়। হামলাগুলো সেনাবাহিনীর ২টি টহলরত দলকে টার্গেট করে চালানো হয়েছে বলে জানা গেছে। এসব হামলায় প্রথমে বোমা বিস্ফোরণ ঘটানো হয় এবং পরে সেনাদের টার্গেট করে গুলি চালানো হয়।

বুরকিনা ফাঁসো সেনাবাহিনীর দাবি অনুযায়ী, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ এর বীর যোদ্ধাদের বরকতময় এই হামলায় সেনাবাহিনীর ১১ সৈন্য নিহত হয়েছ। তবে স্থানীয়রা জানান, হামলার পর নিহত সেনাদের উদ্ধারের পাশাপাশি প্রচুর সংখ্যক আহত সৈন্যকেও ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক দিনগুলোতে এই অঞ্চলে হামলা বেড়িয়েছে আল-কায়েদা পশ্চিম আফ্রিকার শাখা জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম)। তাঁরা পশ্চিমা ও ইউরোপীয় দেশগুলির আধিপত্য থেকে পশ্চিম আফ্রিকাকে মুক্ত করে একটি স্বাধীন বৃহত্তর ইসলামি শরিয়াহ্ ভিত্তিক রাষ্ট্র ব্যবস্থা তথা ইসলামি ইমারত প্রতিষ্ঠার জন্য প্রায় এক দশকেরও বেশি সময় ধরে লড়াই চালিয়ে যাচ্ছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন