এবার আল-কায়েদার হামলার শিকার ইথিওপিয়ান সামরিক বহর : হতাহত ১৩ ক্রুসেডার

ত্বহা আলী আদনান

0
1020
এবার আল-কায়েদার হামলার শিকার ইথিওপিয় সামরিক বহর : হতাহত ১৩ ক্রুসেডার

দক্ষিণ সোমালিয়ায় দখলদার ইথিওপিয়ান একটি সামরিক কনভয়ে সফল হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এতে ক্রুসেডার সেনা নিহত এবং আরও সৈন্য আহত হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ৫ মে ক্রুসেডার আফ্রিকান ইউনিয়নের অংশীদার রাষ্ট্র ইথিওপিয়ার একটি নতুন সেনাবহর সীমান্ত পেড়িয়ে সোমালিয়ার মূল ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করে। এসময় দখলদার এই বাহিনীটিকে সোমালিয়ায় প্রবেশ থেকে ঠেকাতে কঠোর প্রতিরোধ গড়ে তুলেন হারাকাতুশ শাবাব মুজাহিদিন।

সূত্র জানায়, সোমালিয়ার জিযু রাজ্য হয়ে প্রবেশকালে ইথিওপিয়ান সেনাবাহিনী আল-কায়েদার তীব্র হামলার মুখে পড়ে।

ইথিউপিয় সামরিক বহরটি রাজ্যটির লুক এবং ডুলভ বসতির কাছাকাছি এসে পৌঁছালে কনভয়টি লক্ষ্য করে অতর্কিত হামলা চালান মুজাহিদগণ। এসময় মুজাহিদগণ প্রথমে শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটান এবং পরে ভারী অস্ত্র দিয়ে সেনাদের টার্গেট করে গুলি চালাতে থাকেন।

তীব্র এই লড়াইয়ের এক পর্যায়ে দখলদার সৈন্যরা পিছু হটতে বাধ্য হয়। কিন্তু ততক্ষণে তারা অনেক দেরি করে ফেলেছে। ফলে প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের ভারী হামলায় ইথিওপিয়ান বাহিনীর ৫ সৈন্য নিহত এবং আরও ৮ সৈন্য গুরুতর আহত হয়।

এটি উল্লেখযোগ্য যে, আশ-শাবাব যোদ্ধারা সম্প্রতি পশ্চিমা সমর্থিত মোগাদিশু সরকার এবং বিদেশী দখলদার সেনাদের বিরুদ্ধে তাদের আক্রমণ ব্যাপক মাত্রায় বাড়িয়েছেন। আর আশ-শাবাবের এসব অভিযানের লক্ষ্য হচ্ছে পশ্চিমা-সমর্থিত সোমালি সরকারকে উৎখাত করা এবং পশ্চিমা আধিপত্য থেকে দেশকে মুক্ত করে একটি স্বাধীন ইসলামী শরিয়া ব্যবস্থা প্রতিষ্ঠা করা।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন