হিন্দুত্ববাদী ভারতের শাটডাউনে গোটা কাশ্মীর এখন নির্জন

আবু উবায়দা

0
566

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে দখলকৃত জম্মু ও কাশ্মীরে জোরপূর্বক শাটডাউন দিয়ে গোটা কাশ্মীরকে জনমানবশূন্য এলাকায় পরিণত করেছে হিন্দুত্ববাদী ভারত। এই দিনটিতে হিন্দুত্ববাদী ভারত শাট ডাউন ঘোষণা করে কাশ্মীরের হাসপাতাল, ফার্মেসি সহ প্রয়োজনীয় প্রতিষ্ঠানসমূহ সবাইকে বন্ধ রাখতে বাধ্য করে।

সমগ্র কাশ্মীর বিশেষ করে শ্রীনগরে ব্যাপক সংখ্যায় হিন্দুত্ববাদী সেনা মোতায়ন করা হয়েছে। এর পেছনে উদ্দেশ্য একটাই- যে করেই হোক মুসলিমদের ভারত বিরোধী প্রতিবাদকে প্রতিরোধ করা।

কাশ্মীরের সব জায়গায় দোকান এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ রয়েছে এবং উত্তর থেকে দক্ষিণ কাশ্মীরের প্রধান স্কয়ার এবং পয়েন্টগুলিতে চেকপয়েন্ট এবং ব্যারিকেড স্থাপন করা হয়েছে।

দখলদার কর্তৃপক্ষ সমস্ত সরকারী কর্মচারী এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ভারতের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে এবং অফিস ও স্কুলগুলিতে ভারতীয় পতাকা উত্তোলনের নির্দেশ দিয়েছে। এমনকি শিক্ষার্থীদের পরীক্ষায় নম্বর কাটানোর ভয় দেখিয়ে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগদান দিতে বাধ্য করেছে।

অন্যদিকে, সেখানকার বিভিন্ন এলাকায় কিছু পোস্টার দেখা গিয়েছে, যেখানে লেখা ছিল যে ভারত জম্মু ও কাশ্মীরে হামলা চালিয়েছে এবং কাশ্মীরি জনগণের ইচ্ছার বিরুদ্ধে জোরপূর্বক তা দখল করে নিয়েছে। পোস্টারগুলিতে ‘ভারতীয় স্বাধীনতা দিবস একটি কালো দিবস’ এবং ‘আমরা স্বাধীনতা চাই’ এর মতো স্লোগানও লেখা ছিল।



তথ্যসূত্র :
———
1. Shutdown gives deserted look to IIOJK on India’s Independence Day
https://tinyurl.com/3c4zskb5

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন